Wednesday, May 15, 2024
HomeScrollingনতুন সরকারের ঘোষণা দেবে না তালেবান

নতুন সরকারের ঘোষণা দেবে না তালেবান

অনলাইন ডেস্ক।।

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার নতুন সরকার গঠন নিয়ে আলোচনা করতে কাবুলে আছেন। রাজধানীতে অনুষ্ঠিত আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট আফগান কর্মকর্তারা বলেছেন, তালেবানরা জানিয়েছে- বিদেশি সেনা প্রত্যাহারের সময়সীমা ৩১ আগস্ট পার না হওয়া পর্যন্ত তারা সরকারের বিষয়ে ঘোষণা দেবে না। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তালেবানের একজন কর্মকর্তা বিস্তারিত না জানিয়ে বলেন, বারাদার কমান্ডার, সাবেক সরকারি নেতা এবং নীতি নির্ধারকদের পাশাপাশি ধর্মীয় পণ্ডিতদের সঙ্গে দেখা করবেন। তিনি গত মঙ্গলবার কাতার থেকে আফগানিস্তানের কান্দাহারে পৌঁছান।

বারাদার যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২০ সালের শান্তি চুক্তি নিয়ে আলোচনা করেছিলেন। তার উপস্থিতি তাৎপর্যপূর্ণ। কারণ, তিনি প্রায়ই সাবেক রাষ্ট্রপতি হামিদ কারজাইসহ প্রাক্তন আফগান নেতাদের সঙ্গে আলোচনা করেছেন।

তালেবান কর্মকর্তারা জানিয়েছেন, তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যে আফগানিস্তান পরিচালনার জন্য একটি নতুন মডেল প্রস্তুতের পরিকল্পনা করেছে। তবে, অভ্যন্তরীণ নিরাপত্তা এবং আর্থিক সমস্যা মোকাবিলায় পৃথক দল থাকবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘সাবেক সরকারের বিশেষজ্ঞদের সংকট ব্যবস্থাপনার জন্য আনা হবে।’

তিনি আরও বলেন, নতুন সরকারি কাঠামো পশ্চিমা সংজ্ঞার গণতন্ত্র হবে না, বরং ‘এটি সবার অধিকার রক্ষা করবে’।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments