Monday, May 20, 2024
HomeScrollingসন্তান চেয়ে জাকারিয়া (আ.) যে দোয়া করেছিলেন

সন্তান চেয়ে জাকারিয়া (আ.) যে দোয়া করেছিলেন

পবিত্র কোরআনে যেসব নবী-রাসুলের বর্ণনা এসেছে জাকারিয়া (আ.) তাঁদের অন্যতম। অলৌকিক ঘটনাবলীতে বর্ণিল ছিল তাঁর জীবন। বার্ধক্য অবস্থায় এবং স্ত্রী বন্ধ্যা হওয়া সত্ত্বেও তাঁকে আল্লাহ তাআলা সন্তান দিয়েছেন। বৃদ্ধাবস্থায় সন্তান চেয়ে আল্লাহর কাছে তিনি যে আবেদন করেছেন, তা পবিত্র কোরআনে উঠে এসেছে। তাঁর সেই দোয়াটি হলো- رَبِّ هَبْ لِي مِن لَّدُنْكَ ذُرِّيَّةً طَيِّبَةً إِنَّكَ سَمِيعُ الدُّعَاء উচ্চারণ: ‘রব্বি হাবলী মিল্লাদুনকা জুররিয়্যাতান তয়্যিবাতান ইন্নাকা সামীউদ দুআ।’ অর্থ: ‘হে আমার পালনকর্তা! তোমার কাছ থেকে আমাকে পুত-পবিত্র সন্তান দান কর। নিশ্চয়ই তুমি প্রার্থনা শ্রবণকারী।’ (সুরা ইমরান: ৩৮)

জাকারিয়া (আ.)-এর সন্তানলাভের কামনা আগে থেকেই ছিল। কিন্তু কোনোসময় দোয়া করার সাহস করেননি। কারণ অসময়ে আল্লাহর মহিমা ইতিপূর্বে তিনি কখনো দেখেননি। কিন্তু যখন তিনি দেখতে পেলেন যে, আল্লাহ তাআলা ফলের মৌসুম ছাড়াই মরিয়ম (আ.)-কে ফল-ফলাদি দান করেছেন; তখনই তার মনের মধ্যে সুপ্ত আকাঙ্ক্ষা জেগে ওঠে আর তিনি দোয়া করার সাহস পেলেন। ভাবলেন- যে সর্বশক্তিমান আল্লাহ মৌসুম ছাড়াই ফল দিতে পারেন, তিনি বৃদ্ধ দম্পতিকে সন্তানও দেবেন। (তাই তিনি আল্লাহর কাছে দোয়া করলেন)

এ আয়াত থেকে বুঝা যায় যে, সন্তান হওয়ার জন্য দোয়া করা নবী/পয়গম্বদের সুন্নত। ইবরাহিম (আ.)-ও একসময় নিঃসন্তান ছিলেন। তিনি আল্লাহর কাছে এ দোয়া করেছেন, ‘রব্বি হাবলি মিনাস সলেহিন।’ অর্থ: ‘হে আমার প্রভু! আমাকে সত্কর্মশীল সন্তান দান করো।’ (সুরা সাফফাত: ১০০)

আল্লাহর খাঁটি বান্দাদের পরিচয় দিয়ে কোরআনে বলা হয়েছে, তাঁরা পুণ্যবান স্ত্রী ও সন্তানের জন্য দোয়া করেন। ইরশাদ হয়েছে, ‘রব্বানা-হাবলানা-মিন আযওয়াজিনা ওয়া যুররিয়্যা-তিনা-কুর্রতা আ’ইয়ুন, ওয়া জা’আলনা-লিল মুত্তাকিনা ইমামা।’ অর্থ: ‘হে আমাদের প্রতিপালক! আমাদের স্ত্রী ও সন্তানদের আমাদের জন্য নয়ন প্রীতিকর করো এবং আমাদের সংযমীদের আদর্শস্বরূপ করো।’ (সুরা ফুরকান: ৭৪)

জাকারিয়া (আ.)-এর উক্ত দোয়া পবিত্র কোরআনে তুলে ধরে আল্লাহ তাআলা বান্দাকে এ আহ্বানই করছেন যে, সন্তান প্রয়োজন? তাহলে আমার কাছে চাও। আমিই পারি বান্দাকে সন্তান দিতে। সুতরাং সন্তান লাভের জন্য অবৈধ ও অনৈসলামিক উপায় অবলম্বন করা যাবে না। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর নিঃসন্তান দম্পতিদের উক্ত দোয়াটি করার তাওফিক দান করুন। আমিন।
RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments