Monday, May 20, 2024
HomeScrollingআল্লাহর নেয়ামতের শুকরিয়া আদায়ের দোয়া

আল্লাহর নেয়ামতের শুকরিয়া আদায়ের দোয়া

মহান আল্লাহর নেয়ামত অফুরন্ত। প্রতিটি নেয়ামতের জন্যই শুকরিয়া আদায় করা বান্দার কর্তব্য। কিন্তু সেটি অসম্ভব। কারণ আল্লাহ তাআলার নেয়ামত এতই বেশি যে সারাজীবন গুণেও শেষ করা যাবে না। তাহলে শুকরিয়া কীভাবে আদায় করতে হবে? সেই উপায় উম্মতকে জানিয়েছেন নবীজি। হাদিসে তিনি এমন এক দোয়া শিখিয়ে দিয়েছেন যা সকাল-সন্ধ্যায় পড়লে সারাদিনের শুকরিয়া আদায়ের জন্য যথেষ্ট হয়ে যাবে।

দোয়াটি হলো- اللَّهُمَّ مَا أَصْبَحَ بِي مِنْ نِعْمَةٍ أَوْ بِأَحَدٍ مِنْ خَلْقِكَ فَمِنْكَ وَحْدَكَ لا شَرِيكَ لَكَ ، لَكَ الْحَمْدُ وَلَكَ الشُّكْرُ উচ্চারণ: ‘আল্লাহুম্মা মা আসবাহা বী মিন নি’মাতিন আও বিআহাদিম মিন খালকিকা ফামিনকা ওয়াহদাকা লা শারীকা লাকা, লাকাল হামদু ওয়ালাকাশ-শোকরু।’ অর্থ: ‘হে আল্লাহ! এই সকালে আমার মাঝে বা আপনার যেকোনো সৃষ্টির মাঝে যা কিছু নেয়ামত, সব আপনারই তরফ থেকে। আপনি একক, আপনার কোনো শরিক নেই। সুতরাং আপনারই প্রশংসা, আপনারই কৃতজ্ঞতা।’ (সুনানে আবু দাউদ: ৫০৭৩; সহিহ ইবনে হিববান: ২৩৬১; আমালুল ইয়াওমি ওয়াল লাইলা, ইবনুস সুন্নি: ৪২)
সন্ধ্যায় পড়ার সময় ‘মা আসবাহা বী’ এর স্থলে বলতে হবে ‘ما أَمسى بي’ ‘মা আমসা বী’ অর্থাৎ সন্ধ্যায় দোয়াটি এভাবে পড়তে হবে—ﺍﻟﻠَّﻬُﻢَّ ﻣَﺎ ﺃَﻣﺴﻰ ﺑِﻲ ﻣِﻦْ ﻧِﻌْﻤَﺔٍ ﺃَﻭْ ﺑِﺄَﺣَﺪٍ ﻣِﻦْ ﺧَﻠْﻘِﻚَ ﻓَﻤِﻨْﻚَ ﻭَﺣْﺪَﻙَ ﻻ ﺷَﺮِﻳﻚَ ﻟَﻚَ ، ﻟَﻚَ ﺍﻟْﺤَﻤْﺪُ ﻭَﻟَﻚَ ﺍﻟﺸُّﻜْﺮُ উচ্চারণ: ‘আল্লাহুম্মা মা আমসা বী মিন নি’মাতিন আও বিআহাদিম মিন খালকিকা ফামিনকা ওয়াহদাকা লা শারীকা লাকা, লাকাল হামদু ওয়ালাকাশ-শোকরু।’ অর্থ: ‘হে আল্লাহ! এই সকালে আমার মাঝে বা আপনার যেকোনো সৃষ্টির মাঝে যা কিছু নেয়ামত, সব আপনারই তরফ থেকে। আপনি একক, আপনার কোনো শরিক নেই। সুতরাং আপনারই প্রশংসা, আপনারই কৃতজ্ঞতা।’

আব্দুল্লাহ ইবনে গাননাম আলবায়াজি (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (স.) বলেছেন, যে সকালে দোয়াটি পড়ে সে দিনের শোকর আদায় করল। আর যে সন্ধ্যায় পড়বে সে ওই রাতের শোকর আদায় করল। (সুনানে আবু দাউদ: ৫০৭৩; সহিহ ইবনে হিববান: ২৩৬১; আমালুল ইয়াওমি ওয়াল লাইলা, ইবনুস সুন্নি: ৪২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আল্লাহর শুকরিয়া আদায়ের দোয়াটি প্রতিদিন সকাল-সন্ধ্যায় পড়ার তাওফিক দান করুন। আমিন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments