Thursday, May 9, 2024
HomeScrollingমা হবেন? সকালের নাশতায় যে খাবারগুলো রাখবেন

মা হবেন? সকালের নাশতায় যে খাবারগুলো রাখবেন

দিনের প্রথম খাবার ব্রেকফাস্ট। এটি নিয়ে কোনো গড়মসি করা চলবে না। বিশেষত, সন্তানসম্ভবা নারীদের জন্য সকালের নাশতা খুবই গুরুত্বপূর্ণ। নয়তো দেহে পুষ্টির ঘাটতি থেকে যাবে। এতে নিজের পাশাপাশি গর্ভের সন্তানও বিপদের সম্মুখীন হতে পারে।

প্রশ্ন হলো, গর্ভাবস্থায় সকালে কোন কোন খাবার খেলে হবু মা ও গর্ভের শিশুর সুস্বাস্থ্য বজায় থাকবে? চলুন এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিই-

food1

ওটস 

অত্যন্ত উপকারী ফাইবারের ভাণ্ডার ওটস। এতে মজুত আছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট। সুস্থ থাকতে তাই সকালের নাশতায় রাখুন উপকারি এ খাবারটি। ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ওটস। গর্ভবতী নারীরা ব্রেকফাস্ট হিসেবে এটি খেতে পারেন নিশ্চিন্তে।

ডালিয়া

ওটসের মতোই মহৌষধি দানাশস্য ডালিয়া। এতে আছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার ও কার্ব। একাধিক জরুরি ভিটামিন এবং খনিজের খনি এই শস্য। তাই গর্ভাবস্থায় নিয়মিত ডালিয়া খেলে দেহে পুষ্টির ঘাটতি মিটে যাবে। পাশাপাশি একাধিক ক্রনিক রোগকেও অনায়াসে বশে রাখতে পারবেন।

egg

ডিম

গর্ভাবস্থায় নিজের ও সন্তানের স্বাস্থ্যের খেয়াল রাখতে চাইলে সকালের নাশতায় রাখুন একটি করে ডিম। এতে থাকা ফার্স্টক্লাস প্রোটিনের ভাণ্ডার দেহে এই ম্যাক্রোনিউট্রিয়েন্টের ঘাটতি মিটিয়ে ফেলতে পারে। শুধু তাই নয়, ডিমে আছে জিঙ্ক, সেলেনিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন ডি-এর মতো একাধিক জরুরি উপাদান। গর্ভাবস্থায় দেহের পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলতে ডিম খান।

দই 

সুপরিচিত একটি সুপারফুড দই। জানলে অবাক হবেন, এতে রয়েছে ল্যাকটোব্যাসিলাস বা উপকারী ব্যাকটেরিয়ার ভাণ্ডার। এসব উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। গর্ভাবস্থায় গ্যাস, অ্যাসিডিটি থেকে দূরে থাকতে চাইলে রোজকার সকালের নাশতায় রাখুন দই। এটি ভিটামিন ডি, ক্যালশিয়াম ও প্রোটিনের ভালো উৎস। ঘরে পাতা টক দই খেতে পারলে বেশি উপকার মিলবে।

chicken

মুরগির মাংস 

সকালের নাশতায় মুরগির মাংস খাওয়ার মাধ্যমেও দেহে প্রোটিনের ঘাটতি পুষিয়ে নিতে পারবেন। এতে আছে ভিটামিন বি, আয়রন, জিঙ্কসহ একাধিক জরুরি উপাদান। সুযোগ থাকলে সপ্তাহে দুই একদিন সকালের শুরুটা করুন চিকেন স্টু খেয়ে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments