Monday, May 20, 2024
HomeScrollingটোটকা জ্বর হলে ভাত খাওয়া কি ঠিক?

টোটকা জ্বর হলে ভাত খাওয়া কি ঠিক?

ডেঙ্গু ছাড়াও এখন ভাইরাল ফিবার হচ্ছে অহরহ। অনেকেই মনে করেন জ্বর হলে ভাত খেতে নেই। এই ধারণা কি আসলেই ঠিক? নাকি নিতান্ত্রই ভ্রান্ত? কী বলছেন চিকিৎসকরা? চলুন জেনে নেওয়া যাক।

প্রাচীনকাল থেকেই মানুষ মনে করেন জ্বর হলে ভাত খেতে নেই। এতে জ্বর আরও বাড়তে পারে। বিশেষ করে বয়ঃজেষ্ঠদের এমনই ধারণা।

rice

চিকিৎসা বিজ্ঞানীদের মতে জ্বরের সঙ্গে ভাত খাওয়া, না খাওয়ার সঙ্গে কোনো সম্পর্ক নেই।

ভাত খেলে জ্বর বাড়ে না বা শরীর খারাপ হওয়ার কোনও আশঙ্কাও থাকে না। উল্টো জ্বরের সময় রুটির মতো গুরুপাক খাবার খাওয়ার পরিবর্তে ভাত খেলেই উপকার পাবেন। এতেই গ্যাস, অ্যাসিডিটি বা অন্য কোনো পেটের সমস্যার খপ্পরে জড়িয়ে পড়ার আশঙ্কা কমবে। তাই এইসব মিথ যত দ্রুত মন থেকে বের করে দিতে পারবেন, ততই মঙ্গল।

fever

ভাইরাল ফিবার বা ডেঙ্গুর ফাঁদে পড়লে প্রচুর পরিমাণে পানি পান করতেই হবে। কারণ শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেলে ডিহাইড্রেশনের কবলে পড়ার আশঙ্কা বাড়ে। তাই সুস্থ থাকতে কিছুক্ষণ পরপরই পানি এবং জুস পান করুন।

তবে বেশি উপকার পেতে চাইলে খেতে পারেন ওআরএস মেশানো পানি। এক্ষেত্রে এক লিটার পানিতে এক প্যাকেট ওআরএস মিশিয়ে মাঝেমাঝে গলায় ঢালুন। এই কাজটা করলেই দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন।

জ্বর হলে কী খাবেন না?

দ্রুত জ্বর থেকে সেরে ওঠার ইচ্ছে থাকলে ফাস্টফুডের লোভ সামলাতে হবে। এমনকি বাড়ির তৈরি অত্যধিক তেল, ঝাল, মশলা যুক্ত খাবারও খাবেন না। এতে নানাবিধ পেটের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে। এমনকি এই বদভ্যাসের কারণে রোগ থেকে দ্রুত সেরে উঠতেও পারবেন না। তাই এই সময় বাড়িতে রান্না করা হালকা খাবার খান। এতেই দেহে পুষ্টির ঘাটতি মিটে যাবে। দ্রুত রোগ সারিয়ে নর্মাল লাইফে ফিরতে পারবেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments