Sunday, May 26, 2024
HomeScrollingঅর্থপাচারে অভিযুক্ত ১০ বিদেশি নাগরিকের বিরুদ্ধে মামলা ও বিপুল অর্থ জব্দ করল...

অর্থপাচারে অভিযুক্ত ১০ বিদেশি নাগরিকের বিরুদ্ধে মামলা ও বিপুল অর্থ জব্দ করল সিঙ্গাপুর

একটি বড় অর্থপাচারের ঘটনায় ব্যাপক পরিসরে তদন্ত শুরু করেছে সিঙ্গাপুরের পুলিশ। অর্থপাচারে অভিযুক্ত ১০ বিদেশি নাগরিকের বিরুদ্ধে ইতোমধ্যে দেশটিতে মামলাও দায়ের হয়েছে। এদের মধ্যে একজনের ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৯ কোটি ১৭ লাখ ডলারের বেশি জব্দ করেছে দেশটির পুলিশ।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের আদালতে পুলিশের দাখিল করা মামলার নথিতে বলা হয়েছে, তুরস্কের নাগরিক ভ্যাং শুইমিংয়ের সুইস ব্যাংকের (ক্রেডিট সুইস) ও ব্যাংক জুলিয়াস বায়ের অ্যাকাউন্ট থেকে যথাক্রমে ৯ কোটি ২০ লাখ ও ৩ কোটি ৩০ লাখ সিঙ্গাপুর ডলার জব্দ করা হয়েছে।

প্রসিকিউটরদের মতে, অর্থপাচারের এই মামলায় তদন্তকারী কর্তৃপক্ষ এখন পর্যন্ত মোট ১৮০ কোটি সিঙ্গাপুর ডলার জব্দ করেছে। এর মধ্যে কয়েক সপ্তাহ আগে আইনশৃঙ্খলাবাহিনীর যৌথ অভিযানে এক বিলিয়ন সিঙ্গাপুর ডলার জব্দ করা হয়েছিল।

মামলার নথিতে আরও বলা হয়েছে, তদন্তকারীরা আরও পাঁচটি বেনামি আর্থিক প্রতিষ্ঠানের তথ্যের জন্য এখনও অপেক্ষা করছেন। তবে এই বিষয়ে সুইজারল্যান্ডের ব্যাংক ক্রেডিট সুইস কোনও মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে রয়টার্স। এছাড়াও মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি ব্যাংক জুলিয়াস বায়ের।

জব্দকৃত সম্পদের মধ্যে সোনার বার, বিলাসবহুল হ্যান্ডব্যাগ, গহনা, বিভিন্ন ধরনের আসবাবপত্র ও বিলাসবহুল গাড়িও রয়েছে।

এশিয়ার অন্যতম অর্থনৈতিক কেন্দ্রখ্যাত সিঙ্গাপুরে এই ধরনের বিপুল পরিমাণ অর্থপাচারের ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। দেশটির আর্থিক ব্যবস্থায় ত্রুটি রয়েছে কি না তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

#সূত্র: রয়টার্স

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments