Monday, May 20, 2024
HomeScrollingহ্যাকিংয়ের চেষ্টায় স্লো ইসির ২১ কোটি টাকার অ্যাপ

হ্যাকিংয়ের চেষ্টায় স্লো ইসির ২১ কোটি টাকার অ্যাপ

হ্যাকিংয়ের চেষ্টা হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) ২১ কোটি ব্যয়ে নির্মিত ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের অ্যাপটি ভোটের দিনে খুব একটা কাজে আসেনি। কারণ কখনও কখনও এটি স্লো (ধীরগতি) হয়ে গেছে, আবার মাঝেমধ্যে কাজও করেনি এই অ্যাপ। ফলে বিড়ম্বনায় পড়েছে নির্বাচন কমিশনও।

অ্যাপের ধীরগতির বিষয়টি স্বীকার করেছেন খোদ নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমও।

রোববার (৭ জানুয়ারি) দুপুরে সারা দেশের নির্বাচন পরিস্থিতি জানাতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এর আগে, গত ১২ নভেম্বর অ্যাপটি চালুর সময় ইসি জানিয়েছিল, অ্যাপটিতে ভোটার, আসন, প্রার্থী ও তাদের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এছাড়া নির্বাচনের দিন প্রতি দুই ঘণ্টা পরপর প্রতিটি আসনে ভোটের ফলাফল জানা যাবে।

কিন্তু সেই অ্যাপটি রোববার (৭ জানুয়ারি) সকাল থেকেই কাজ করছে ধীরগতিতে।

অ্যাপটি তিন দেশের হ্যাকারদের কবলে পড়ার কথা জানিয়ে ইসি সচিব বলেন, নির্বাচন কমিশনের তৈরি ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ হ্যাক করার চেষ্টা হয়েছে তিনটি দেশ থেকে।

তিনি আরও বলেন, আমরা সকাল থেকে কাজ করছি, রাতেও কাজ করেছি। (অ্যাপ স্লো কেন এ বিষয়ে) এখন আমাদের কাছে যে তথ্য আছে সেটা অনুযায়ী, জার্মানি, ইউক্রেন ও পার্শ্ববর্তী আরেকটি রাষ্ট্র থেকে অ্যাটাক করা হয়েছে (হ্যাকের জন্য)। অ্যাটাক করে স্লো করে দেওয়া হয়েছে। হ্যাক বলা যাবে না। আমাদের অ্যাকসেস রানিং বাট বাহির থেকে…. আমরা চেষ্টা চালাচ্ছি। এখনও কাজ চলছে, বাট স্লো হয়ে আছে একদম। এটা হতেই পারে।

এদিকে, সকাল ১০টায় প্রথম দুই ঘণ্টায় ভোটের তথ্য দেওয়ার পর আর অ্যাপে তথ্য দিতে পারছেন না প্রিসাইডিং অফিসাররা। রাজধানীর বিভিন্ন অঞ্চলের ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসাররা মোবাইল অ্যাপে তথ্য দিতে না পেরে মোবাইলে এসএমএস দিয়ে ভোট পড়ার তথ্য দিয়েছেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments