Monday, May 20, 2024
HomeScrollingনিজেদের সেনাদের গুলি করে মারছে ইসরায়েল

নিজেদের সেনাদের গুলি করে মারছে ইসরায়েল

এখন নিজেদের সেনাদেরই গুলি করে মারছে ইসরায়েল। সাম্প্রতিক দিনগুলোতে এই ধরনের প্রাণহানির সংখ্যা ৯ জনে পৌঁছেছে।

শুক্রবার আনাদোলু এজেন্সির প্রতিবেদন অনুসারে, ইসরায়েলি সেনাবাহিনীর ভুলবশত গুলিতে (ফ্রেন্ডলি ফায়ারে) তাদের আরেক সৈন্য নিহত হয়েছে।

গাজার একটি বাড়িতে ইসরায়েলি হেলিকপ্টার গুলি চালায় যা হামাস প্রতিরোধ যোদ্ধাদের বাড়ি বলে ধারণা করা হয়েছিল। কিন্তু, এটি দখল করেছিল ইসরায়েলি সেনারা। এ কারণে ভুলবশত গুলিতে এক ইসরায়েলি সেনার মৃত্যু হয়েছে।

শুক্রবার ইসরায়েলি ইয়েদিওথ আহরনোথ পত্রিকা জানিয়েছে, ইসরায়েলি হেলিকপ্টার থেকে ভুলবশত গুলিতে গাজা উপত্যকায় ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ‘সাম্প্রতিক দিনগুলোতে ইসরায়েলি বিমান বাহিনীর একটি হেলিকপ্টার ভুলবশত গাজা উপত্যকায় তাদের সৈন্যদের একটি বাড়িতে আক্রমণ করেছিল। এ হামলায় এক সৈন্য নিহত হয়। ওই সেনারা মূলত হামাস যোদ্ধাদের হত্যা করতে চেয়েছিল।

ইসরায়েলি গণমাধ্যগুলো জানিয়েছে, ওই নিহত সেনার নাম প্রকাশ করা হয়নি তার পরিবারের অনুরোধে। ইয়েদিওথ আহরনোথ পত্রিকা জানিয়েছে, ঘটনাটি তদন্তাধীন অবস্থায় আছে।

ইসরায়েলি সেনাবাহিনী এই বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি। এর আগেও এ ধরনের ভুলবশত গুলিতে (ফ্রেন্ডলি ফায়ারে) তাদের সেনারা নিহত হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার ইসরায়েলি সম্প্রচার কর্তৃপক্ষ বলেছে, ভুলবশত গুলি ও বিস্ফোরণে উত্তর গাজায় এক সপ্তাহে আট ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে যে ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের কমপক্ষে ৪১৮ সেনা নিহত হয়েছে।

অক্টোবরের শেষ দিকে হামাসের বিরুদ্ধে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। এরপর থেকে হামাস-সহ বিভিন্ন ফিলিস্তিনি সংগঠন ইসরায়েলের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

ইসরায়েলি সূত্রের বরাত দিয়ে জাতিসংঘ জানিয়েছে, গাজায় স্থল আক্রমণ শুরু হওয়ার পর থেকে ৯৩ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজা উপত্যকার নিরপরাধ ফিলিস্তিনি নারী ও শিশুদের ওপর প্রায় দুই মাস ধরে ইসরায়েল পাশবিকতা চালিয়ে গেলেও কোনো পশ্চিমা দেশ বা ইউরোপীয় ইউনিয়ন এখন পর্যন্ত তেল আবিবকে আগ্রাসন বন্ধ করার আহ্বান পর্যন্ত জানায়নি।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে হয়েছে ১৭ হাজার ১৭৭ জন। বৃহস্পতিবার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য দিয়েছে।

গাজার সরকারি স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে শতকরা ৭০ ভাগ নারী ও শিশু।

হামাস পরিচালিত ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৩৫০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments