Thursday, May 16, 2024
HomeScrolling১১ দেশ ভ্রমণ করতে চায় সংসদীয় কমিটি

১১ দেশ ভ্রমণ করতে চায় সংসদীয় কমিটি

অনলাইন ডেস্ক।।

জনশক্তি রপ্তানি, বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল ও বাংলাদেশবিরোধী প্রচারণা প্রতিরোধসহ বিভিন্ন ইস্যুতে মধ্যপ্রাচ্য ও ইউরোপের ৯টি দেশে ভ্রমণে যেতে চায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

কমিটি আগামী ৬ মাসের মধ্যে এসব দেশ ভ্রমণের আয়োজন করার কথা বলেছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠকের কার্যবিবরণী থেকে এতথ্য জানা গেছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।

জানা গেছে, কমিটি প্রথমে সৌদি আরব, বাহরাইন, ইউএই, ওমান, তুরস্ক, ব্রাসেলস, জার্মানি, ইটালি এবং যুক্তরাজ্য পরিদর্শন করার সুপারিশ করেছিল। পরবর্তীতে তার সাথে অস্ট্রিয়া ও সুইডেন দেশদুটো অন্তর্ভুক্ত করে আগামী ৬ মাসের মধ্যে এ সকল দেশ পরিদর্শন সমাপ্ত করার সুপারিশ করে।

বৈঠকে ওই সুপারিশের অগ্রগতিতে উল্লেখ করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া, পূর্ব ইউরোপ ও সিআইএস এবং পশ্চিম ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়ন অনুবিভাগ সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সফরসমূহ আয়োজনের কার্যক্রম সমন্বয় করছে। সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ওমানস্থ বাংলাদেশ দুতাবাস অবহিত করেছে যে কমিটির সুবিধাজনক সময়ে তারা সফর আয়োজন করার জন্য প্রস্তুত রয়েছে।

এদিকে বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়েছে বলে সভাপতি মুহম্মদ ফারুক খান সাংবাদিকদের জানান।

তিনি বলেন, চীনের মধ্যস্থতায় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ইতিবাচক অগ্রগতি হয়েছে। সংখ্যায় যাই ই হোক না কেন আমরা প্রাথমিকভাবে কিছু হলেও যদি প্রত্যাবাসন করতে পারি সেটা একটি সফলতা হবে। একবার শুরু করলে পারলে ভবিষ্যতে আরও অগ্রগতি হবে।

এর আগে কমিটি রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে একাধিক আসিয়ান দেশ সফর করেছিল। ওই সফরে ওই সব দেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার পাশাপাশি প্রত্যাবাসনে ভূমিকা রাখার প্রতিশ্রুতি দিয়েছিল বলে সফর শেষে দেশে ফিরে কমিটির সদস্যরা জানিয়েছিলেন।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক, ডেনমার্কে নবনিযুক্ত রাষ্ট্রদূত, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments