Monday, May 13, 2024
HomeScrollingকেনিয়ার প্রেসিডেন্ট হলেন উইলিয়াম রুটো

কেনিয়ার প্রেসিডেন্ট হলেন উইলিয়াম রুটো

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উইলিয়াম সামোই রুটো (৫৫)।

সোমবার (১৫ আগস্ট) নির্বাচন কমিশন তাকে পূর্ব আফ্রিকার দেশটির পঞ্চম রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

উইলিয়াম সামোই রুটো তার প্রতিদ্বন্দ্বী রাইলা ওডিঙ্গার চেয়ে খুবই কম ব্যবধানে এগিয়ে থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। অফিসিয়াল তথ্য অনুযায়ী উইলিয়াম রুটো পেয়েছেন ৫০ দশমিক ৪৯ ভাগ ভোট। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৭১ লাখ ৭৬ হাজার ১৪১।

তার প্রধান প্রতিদ্বন্দ্বী ৭৭ বছরের সাবেক প্রধানমন্ত্রী রাইলা ওডিঙ্গা পেয়েছেন ৪৮ দশমিক ৮৫ শতাংশ ভোট। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৬৯ লাখ ৪২ হাজার ৯৩০।

এর আগে, নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর ফলাফল ঘোষণা নিয়ে শুরু হয় নাটকীয়তা। পরাজিত প্রার্থী ওদিঙ্গার সমর্থকরা নির্বাচনে কারচুপির অভিযোগ করেন।নির্বাচন কমিশনের সাত সদস্যের মধ্যে চারজন এই ফলাফলকে অস্বচ্ছ বলেন।

কেনিয়ার সাতজন ইলেক্ট্রোরাল কমিশনের মধ্যে চারজন কমিশনার ফলাফল ঘোষণার আগ মুহূর্তে ঘোষণা দেন তারা এ নির্বাচনের ফলাফলের দায় নেবেন না। এ নিয়ে শুরু হয় উত্তেজনা। ফলাফল ঘোষণা করতে দেরি করা হয়।

এদিকে উইলিয়াম সামোই রুটো কেনিয়ার বিদায়ী প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সঙ্গে গত ১০ বছর ধরে ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। নির্বাচনে জয়ের পর এক টেলিভিশন ভাষণে তিনি বলেছেন, কেনিয়ার মানুষকে প্রতিশ্রুতি দিতে চাই যে, আমি একটি স্বচ্ছ, উন্মুক্ত ও গণতান্ত্রিক সরকার পরিচালনা করবো।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments