Wednesday, May 15, 2024
HomeScrollingসব দেখেশুনে মার্কেট খুলে দেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সব দেখেশুনে মার্কেট খুলে দেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক |

রাজধানীর নিউমার্কেট এলাকার পরিস্থিতি অনুকূলে আছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যদি এ রকম শান্ত থাকে তাহলে সব দেখেশুনে মার্কেট খুলে দেয়া হবে।

বুধবার দুপুরে রাজধানীতে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

নিউমার্কেট দক্ষিণ-পূর্ব ইউনিট দোকান মালিক সমিতির সভাপতি শহীদ উল্লা শহীদ বাসসকে জানান, ইফতারে পরে মার্কেট খুলে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। এ অবস্থা থাকলে ইফতারের পর মার্কেট খুলে দেয়া হবে।

তিনি বলেন, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামের সঙ্গে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিনের আলোচনা হয়েছে। পুলিশের সঙ্গে আলোচনা করেই দোকান খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মার্কেট খোলার পরিস্থিতি অনুকূল আছে বলে মনে করেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত অনুকূলে, যদি এ রকম থাকে, সব দেখে মার্কেট খুলে দেয়া হবে।

গত সোমবার দিবাগত মধ্যরাতে রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। মধ্যরাতে দু’পক্ষকে ওই এলাকা থেকে সরিয়ে দিয়ে নিউমার্কেট থানা-পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এরপর মঙ্গলবার সকালে ও সন্ধ্যায় দ্বিতীয় দফায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের অবরোধের পর নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। গত দুদিনের সংঘর্ষে এ পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক, ঢাকা কলেজের শিক্ষার্থী এবং পুলিশ সদস্যসহ অর্ধ শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১০ টার দিকে এই সংঘর্ষের ঘটনায় নাহিদ (১৮) নামের এক কুরিয়ার সার্ভিসকর্মী ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

অপরদিকে, ডিএমপির নিউ মার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার (এডিসি) শাহেন শাহ মাহমুদ বলেছেন, নিউ মার্কেট এলাকার পরিস্থিতি স্বাভাবিক রাখতে যা যা করা প্রয়োজন ছিল পুলিশ তাই করেছে।

বুধবার নিউমার্কেটের সামনের সড়কে দাঁড়িয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এডিসি শাহেন শাহ বলেন, ‘বর্তমানে এই এলাকার পরিস্থিতি শান্ত-স্বাভাবিক রয়েছে। ছাত্ররা আমাদের আহ্বানে সাড়া দিয়ে ক্যাম্পাসে ফিরে গেছে, পাশাপাশি ব্যবসায়ীদেরও শান্ত থাকতে বলা হয়েছে। পরিস্থিতি শান্ত রাখতে যা যা করণীয় পুলিশ সব করেছে। এতে ঢাকা কলেজ কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয়সহ সবাই আমাদের সহযোগিতা করেছেন’।

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় অল্প অল্প করে ব্যবসা প্রতিষ্ঠানগুলো খুলতে শুরু করেছে। কিছুক্ষণের মধ্যে সব দোকানপাট খুলে দেয়া হবে বলেও জানান তিনি।

বুধবার এই ঘটনার তৃতীয় দিনে সকাল থেকে পুরো এলাকার দোকান-পাট বন্ধ রয়েছে। তবে যানবাহন চলাচল এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে। ব্যবসায়ী ও কর্মচারীরা বন্ধ মার্কেটের সামনে ভিড় করছেন। নিউমার্কেট সায়েন্স ল্যাব মোড়, নিউ মার্কেট এলাকার চন্দ্রিমা সুপার মার্কেটসহ বিভিন্ন মার্কেটগুলোর সামনে সামনে ও নীলক্ষেত মোড় এলাকায় পুলিশ সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন। পুলিশের একাধিক টহল টিম কিছুক্ষণ পর পর মার্কেট এলাকা প্রদক্ষিণ করছেন।

এদিকে, আজ সকালে পুরো এলাকায় বাড়তি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। ডিবি পুলিশ ও সাদা পোশাকের পুলিশ সদস্যদের ওই এলাকায় দায়িত্ব পালন করতে দেখা গেছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments