Tuesday, May 14, 2024
HomeScrollingআফগানিস্তান ছেড়ে যাওয়াকে ‘অযথা’ বললেন ব্লেয়ার

আফগানিস্তান ছেড়ে যাওয়াকে ‘অযথা’ বললেন ব্লেয়ার

অনলাইন ডেস্ক।।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের একাধিক হামলার সূত্র ধরে আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ওই সময় তাদের অন্যতম মিত্র ছিল প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন যুক্তরাজ্য সরকার।

এখন ২০ বছর পর যুক্তরাষ্ট্রের আফগানিস্তান ত্যাগকে ‘দুঃখজনক, বিপজ্জনক ও অযথা’ বলে উল্লেখ করলেন ব্লেয়ার।

গত রবিবার কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান যোদ্ধারা। এরপর বিষয়টি নিয়ে প্রথমবার বিবৃতি দিলেন সাবেক প্রধানমন্ত্রী।

বিবিসি জানায়, ‘অনন্ত যুদ্ধ’ স্লোগান ব্যবহার করে সংগঠিত যুদ্ধের সমাপ্তিতে ওয়াশিংটনের সিদ্ধান্তকে রাজনৈতিক বলে উল্লেখ করেন তিনি। যা জো বাইডেনের নির্বাচনী প্রচারে ব্যবহার হয়েছিল।

মিত্রবাহিনীর আফগানিস্তান ত্যাগ সব জিহাদিদের উল্লাসে পরিণত হবে বলে মনে করেন তিনি।

সাহায্যপ্রার্থীরা আফগানিস্তান ত্যাগ না করা পর্যন্ত সেখানে যুক্তরাজ্যের অবস্থানকে নৈতিক দায়িত্ব বলে উল্লেখ করেন ব্লেয়ার।

নিজের ওয়েবসাইটে বলেন, যে সব আফগান আমাদের সাহায্য করেছে ও পাশে দাঁড়িয়েছে তাদের অধিকার আছে তাদের পাশে আমাদের দাবি করার। আমরা অবশ্যই তাদের সরিয়ে আনব ও আশ্রয় দেবো।

ইতিমধ্যে যুক্তরাজ্য সরকার প্রতিশ্রুতি দিয়েছে, আগামী বছরগুলোকে ২০ হাজারের মতো আফগানকে আশ্রয় দেবে তারা। প্রথম বছরে ৫ হাজারের মতো শরণার্থী বৈধভাবে দেশটিতে প্রবেশের সুযোগ পাবে। নারী, কিশোরী ও আরও যাদের বেশি সাহায্য দরকার, তাদের প্রাধান্য দেওয়া হবে।

তবে মোট সংখ্যা ৩৫ থেকে ৪০ হাজার করার প্রস্তাব দিয়েছে বিরোধীরা। পাশাপাশি এও বলছে, প্রথম বছরে ৫ হাজার মানুষের আশ্রয় প্রয়োজনের তুলনায় খুবই কম।

এ দিকে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে বাকি সেনাদের প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন নাগরিক ও স্থানীয় সাহায্যকারীদের সরাতে কিছু সময় নিতে পারেন বাইডেন। বর্তমানে কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে মার্কিন সেনারা।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments