Saturday, May 18, 2024
HomeScrollingশতাধিক খুন করেও কারামুক্ত মাফিয়া বস

শতাধিক খুন করেও কারামুক্ত মাফিয়া বস

১৯৯৬ সালে আটক হন ব্রস্কা

বিশ্বের সবচেয়ে ভয়ংকর মাফিয়া চক্রের কথা উঠলে শুরুতে আসবে সিসিলিয়ান মাফিয়াদের কথা। খুন, চোরাচালান, মাদক পাচার, মানব পাচার, অস্ত্র, স্বর্ণ-হিরে পাচারসহ হেন কোনো অপরাধ নেই, যা তারা করে না।

হলিউডের বিখ্যাত চলচ্চিত্র ‘গডফাদার’ সিরিজ যারা দেখেছেন, তাদের জানার কথা সিসিলিয়ান মাফিয়াদের সম্পর্কে। তাদের এত ক্ষমতা যে, কারাগারে রাখাও মুশকিল। এবার জিওভানি ব্রুস্কা নামে তেমন এক সিসিলিয়ান মাফিয়া বস মুক্তি পেলেন কারাগার থেকে।

অ্যাসিড দিয়ে ভয়ংকরভাবে এক শিশুর শরীর ঝলসে দেওয়ার মতো অপরাধও করেছেন তিনি। লোকজনের কাছে ‘কসাই’ নামে পরিচিত ব্রুস্কা। ১০০ জনের বেশি লোককে খুন করেছেন বলেও স্বীকার করেছেন তিনি। তার মধ্যে আছে, ইতালিতে মাফিয়া-বিরোধী শীর্ষ প্রসিকিউটর জিওভানি ফ্যালকনকে গুপ্তহত্যার মতো অপরাধও।

তবে পরে ব্রুস্কা তথ্যদাতা হয়ে তার সহযোগী সন্ত্রাসীদের আইনের আওতায় আনতে প্রসিকিউটরদের সাহায্য করেন। যার কারণে তার শাস্তিও কমানো হয়।

এবার তিনি কারাগার থেকে ছাড়া পেলেন ২৫ বছর পর। কিন্তু ব্রুস্কার মুক্তিতে ক্ষোভ প্রকাশ করেছেন তার হাতে ভুক্তভোগী আত্মীয়-স্বজনরা। এখন তিনি চার বছর প্যারোলে থাকবেন।

৬৪ বছর বয়সী ব্রস্কা সিসিলিয়ান মাফিয়া গ্রুপ কোসা নস্ট্রার গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ১৯৯২ সালে এক বোমা বিস্ফোরণ ঘটিয়ে ইতালির শীর্ষস্থানীয় মাফিয়া বিরোধী তদন্তকারী, বিচারক জিওভানি ফ্যালকনকে হত্যা করেন তিনি। যা দেশটির সবচেয়ে কুখ্যাত খুনের একটি। এই হামলায় ফ্যালকনের স্ত্রী ও তিন বডিগার্ডও নিহত হন।

এ ছাড়া ব্রুস্কা ১০০ জনের বেশি লোককে হত্যার পেছনে ভূমিকা রেখেছেন বলেও স্বীকার করেন। তার মধ্যে সবচেয়ে ভয়ংকর খুনটি করেন তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করা আরেক মাফিয়া বসের ১১ বছর বয়সী পুত্র গুইসেপ্পে ডি মাত্তেওকে অ্যাসিড দিয়ে হত্যা। ব্রস্কা প্রথমে ওই বালককে অপহরণ করেন এবং অ্যাসিড দিয়ে শ্বাসরোধ করে হত্যা করার আগে নির্যাতন চালান। পরে অ্যাসিড দিয়ে পুরো শরীর ঝলসে দেন। ফলস্বরূপ, ওই শিশুর পরিবার তাকে কবরও দিতে পারেনি।

১৯৯৬ সালে গ্রেপ্তার হন ব্রুস্কা। পরে তিনি শাস্তি কমাতে রাজস্বাক্ষী হন। ১৯৮০ থেকে ১৯৯০ সালের মধ্যে সংগঠিত বিভিন্ন মাফিয়া চক্রের হামলার জন্য দায়ী গ্যাংস্টারদের সন্ধান দিতে তদন্তকারীদের সাহায্য করেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments