Monday, April 29, 2024
HomeScrollingযে সবজি খেলে পেট পরিষ্কার থাকে

যে সবজি খেলে পেট পরিষ্কার থাকে

অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভুগছেন। তাদের পেট ঠিক মতো পরিষ্কার হয় না। এই সমস্যা থেকে বিভিন্ন ধরনের অসুখ হতে পারে। তাই প্রতিদিন পেট পরিষ্কার করা জরুরি। কিন্তু কীভাবে? এর সমাধান রয়েছে একটি সবজিতে। জানুন এই সবজি সম্পর্কে।

পেট পরিষ্কার করে পটল

আমাদের অতি পরিচিত পটলে রয়েছে ফাইবারের খনি। আর এই উপাদান মলকে নরম করার কাজে সিদ্ধহস্ত। এমনকি অন্ত্র থেকে মলকে ঠেলে বাইরে বের করে দেওয়ার কাজেও ভীষণ কার্যকরী ভূমিকা গ্রহণ করে এই উপাদান। তাই তো বিশেষজ্ঞরা সকল কনস্টিপেশন রোগীদের নিয়মিত পটল খাওয়ার পরামর্শ দেন। তবে মনে রাখবেন, এই সবজি ভেজে খেলে খুব একটা উপকার পাবেন না। বরং ঝটপট পেট পরিষ্কার করতে চাইলে পটল সিদ্ধ বা পটলের তরকারিকে জায়গা করে দিন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

potol

হজমশক্তি বাড়ায় পটল

খাবার ঠিকমতো হমজ না হলে অন্ত্রে মলের গতিবিধি থমকে যাওয়ার আশঙ্কা বাড়ে। আর সেই সুবাদে পিছু নিতে পারে কোষ্ঠকাঠিন্য সহ গ্যাস, অ্যাসিডিটির মতো একাধিক জটিল সমস্যা। তাই এইসব সমস্যার থেকে দূরত্ব বাড়াতে চাইলে হজম ক্ষমতাকে চাঙ্গা করতে হবে। আর এই কাজেও আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী পটল। তাই সুস্থ থাকতে ঝটপট এই সবজির সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।


potol-pic

তবে শুধু কোষ্ঠকাঠিন্যকে বাগে আনাই নয়, সেই সঙ্গে আরও একাধিক রোগকে বশে আনার কাজে একাই একশো পটল। যেমন ধরুন-

ব্লাড সুগার থাকবে বশে

ডায়াবেটিস একটি ঘাতক অসুখ। এই রোগকে বশে না রাখলে যে চোখ, হার্ট, কিডনি, স্নায়ুসহ একাধিক অঙ্গের বেজে যাবে বারোটা। তাই যেন তেন প্রকারেণ এই রোগ নিয়ন্ত্রণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর এই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে পটলের মতো একটি উপকারী সবজি। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার যা কিনা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার কাজে একাই একশো। তাই ডায়াবেটিস রোগীদের ডায়েটে এই সবজি থাকা চাই-ই চাই।

ওজন কমায় পটল

ওজনের কাঁটা স্বাভাবিকের গণ্ডি ছাড়িয়ে গেলেই সমস্যা। সেক্ষেত্রে একাধিক জটিল রোগের ফাঁদে পড়তে পারে শরীর। তাই সুস্থ থাকতে আজ থেকেই মেদ ঝরানোর কাজে লেগে পড়ুন। আর এই কাজে আপনাকে যোগ্য সঙ্গত দেবে হাই ফাইবার এবং লো ক্যালোরি যুক্ত পটল। তাই আর সময় নষ্ট না করে আপনার ওয়েট লস ডায়েটে এই সবজিকে জায়গা করে দিন।

potol-pic-4

​নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল​

গবেষণায় দেখা গিয়েছে, পটলে মজুত কিছু অ্যান্টিঅক্সিডেন্ট খারাপ বা ক্ষতিকর কোলেস্টেরলকে বাগে আনার কাজে সিদ্ধহস্ত। তাই হাইপারলিপিডিমিয়ায় ভুক্তভোগীদের নিয়মিত পটলের তরকারি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

তবে এখানেই শেষ নয়, রক্ত থেকে দূষিত পদার্থ বের করে দেওয়া থেকে শুরু করে জন্ডিসের চিকিৎসাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই সবজি। তাই সুস্থ থাকতে রোজ এই সবজি খেতে ভুলবেন না যেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments