Tuesday, May 21, 2024
HomeScrollingশক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে ঢাকার যেসব আসনে

শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে ঢাকার যেসব আসনে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের ‘আকাল’ দেখছেন অনেকেই। ভোটারদের মতে, আওয়ামী লীগ ছাড়া প্রার্থী নেই মাঠে। তবে নির্বাচন কমিশনের (ইসি) চূড়ান্ত প্রার্থী তালিকা বলছে, এবার ঢাকার ২০টি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৫৮ জন। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নিয়ন্ত্রণে ১৯টি আসন। একটি ছাড়া হয়েছে জাতীয় পার্টিকে।

যে ১৯টি আসনে আওয়ামী লীগের প্রার্থী আছে, তার মধ্যে কয়েকটিতে বাধাহীন ক্ষমতাসীন দলের প্রার্থীরা। তবে কিছু আসনে নৌকার বিপক্ষে শক্ত অবস্থানে আছেন আওয়ামী লীগেরই স্বতন্ত্র প্রার্থী, আবার কোথাও আছে জাতীয় পার্টি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকার দিকে তাকালে দেখা যায়, ঢাকা-১ আসনে ৭ জন, ঢাকা-২ আসনে ৪ জন, ঢাকা-৩ আসনে ৬ জন, ঢাকা-৪ আসনে ৯ জন, ঢাকা-৫ আসনে ১২ জন, ঢাকা-৬ আসনে ৭ জন, ঢাকা-৭ আসনে ৭ জন, ঢাকা-৮ আসনে ১০ জন, ঢাকা-৯ আসনে ৯ জন, ঢাকা-১০ আসনে ৫ জন, ঢাকা-১১ আসনে ৮ জন, ঢাকা-১২ আসনে ৬ জন, ঢাকা-১৩ আসনে ৬ জন, ঢাকা-১৪ আসনে ১৪ জন, ঢাকা-১৫ আসনে ৮ জন, ঢাকা-১৬ আসনে ৬ জন, ঢাকা-১৭ আসনে ৭ জন, ঢাকা-১৮ আসনে ১০ জন, ঢাকা-১৯ আসনে ১০ জন ও ঢাকা-২০ আসনে ৭ জন প্রার্থী ভোটের মাঠে লড়বেন।

এর মধ্যে ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান। বর্তমান প্রধানমন্ত্রীর এই উপদেষ্টার বিরুদ্ধে ভোটের মাঠে লড়বেন জাতীয় পার্টির সালমা ইসলাম।

আসনটির বাসিন্দা ও রাজনৈতিক মহলের বিভিন্ন জনের মতে, এবার ভোটের মাঠে বিএনপি না থাকলেও প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ হবে ঢাকা-১ আসনের ভোট।ঢাকা-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী কামরুল ইসলাম। তার বিপরীতে তেমন কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী নেই। একই চিত্র ঢাকা-৩ আসনে। আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপুর বিপরীতে শক্ত প্রার্থী নেই। ঢাকা-৪ আসনে নৌকা পেয়েছেন সানজিদা খানম। তবে এই আসনে সাবেক সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা। এবার ভোটের মাঠে থাকছেন তিনি। ফলে অনেকটা প্রতিদ্বন্দ্বিতার ছাপ আছে আসনটিতে।

নৌকার প্রার্থী থাকলেও আওয়ামী লীগের একাধিক প্রার্থী স্বতন্ত্র হিসেবে ভোটের মাঠে আছেন ঢাকা-৫ আসনে। ফলে এই আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে বলে এরইমধ্যে স্পষ্ট হয়েছে। সকল প্রার্থীই ভোটের মাঠে নিজের অবস্থান জানান দিতে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা।

ঢাকা-৬, ঢাকা-৭, ঢাকা-৮, ঢাকা-৯ ও ঢাকা-১০ সংসদীয় আসনে নৌকার প্রার্থীদের বিপরীতে তেমন কোনো শক্ত প্রার্থী নেই। স্বতন্ত্র প্রার্থী হিসেবেও নেই আওয়ামী লীগের তেমন কেউ। ফলে এই পাঁচ আসনে নৌকাকে বাধাহীন বলা চলে বলে মনে করছেন সাধারণ ভোটাররা। ঢাকা-১১ আসনে মনোনয়নে রদবদল এনেছে আওয়ামী লীগ। মনোনয়ন দেওয়া হয়েছে মোহাম্মদ ওয়াকিল উদ্দিনকে। তবে এই আসনেও নেই স্বতন্ত্র প্রার্থী। সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও ঢাকা-১২ আসনে অপ্রতিরোধ্য প্রার্থীর ভূমিকায় আছেন। একাদশ সংসদে মনোনয়ন বঞ্চিত জাহাঙ্গীর কবির নানক এবার ঢাকা-১৩ আসনে কোনো শক্ত প্রার্থীর মুখোমুখি নন। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দেখা যাবে ঢাকা-১৪ আসনে। ঢাকার ২০টি আসনের মধ্যে সবচেয়ে বেশি প্রার্থী এই আসনেই। আসনটিতে নৌকার প্রার্থী যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। তার বিপরীতে স্বতন্ত্র প্রার্থী মহানগর উত্তর আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক সাবিনা আক্তার তুহিন। মিরপুরের অন্যতম জনপ্রিয় নেত্রী তিনি।আলোচনা আছে, নৌকার প্রার্থী হলেও নিখিলের পক্ষে তুহিনকে হারানো সহজ হবে না। ঢাকা-১৫, ঢাকা-১৬, ঢাকা-১৭ ও ঢাকা-১৮ আসনেও নৌকার বিপরীতে শক্ত প্রার্থী বা প্রচারণা নেই। ঢাকা-১৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা ১৬ আনা হবে বলে মনে করছেন আসনটির ভোটার ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। নৌকার প্রার্থী ডা. মো. এনামুর রহমানের বিপরীতে শক্ত অবস্থানে আছেন মো. তৌহিদ জং মুরাদ ও মুহাম্মদ সাইফুল ইসলাম।

ঢাকা-২০ আসনেও কিছুটা প্রতিদ্বন্দ্বিতার আশা রাখছেন ভোটাররা।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments