Monday, May 20, 2024
HomeScrollingঅনাবাদি ও বসতবাড়ীর পতিত জমিতে বস্তায় আদা ও সবজি চাষে ব‍্যাপক সাড়া

অনাবাদি ও বসতবাড়ীর পতিত জমিতে বস্তায় আদা ও সবজি চাষে ব‍্যাপক সাড়া

আমিরুল ইসলাম কবির, গাইবান্ধা।।

গাইবান্ধা জেলার পলাশবাড়ীতে পতিত জমি ও অনাবাদি জমিতে বস্তায় আদা চাষসহ সবজি চাষে ব‍্যাপক সাড়া ফেলেছে।গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার পলাশবাড়ী পৌরসভাসহ বিভিন্ন ব্লকের অনেকের ঘরে অনাবাদি ও বসতবাড়ীর পতিত জমিতে বস্তায় আদা চাষ সহ সবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকেরা।

জানা গেছে,পৌরসভা ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিনের পরামর্শে কৃষকের বাড়ীতে অনাবাদি ও পতিত জমিতে কৃষকেরা বস্তায় মাটি ও জৈব সার দিয়ে আদা, রসুন,পেঁয়াজ,মরিচ,লাউ,শসা,
ফুলকপি,বাঁধাকপি,বেগুন,
পেঁপে,লালশাক,ডাটা (ডাঙ্গা) শাকসহ বিভিন্ন প্রকার সবজি চাষ করেছেন।

সরেজমিনে কিষাণ কিষাণীদের সাথে কথা হয় পৌরসভার উদয়সাগর গ্রামের কৃষক মো. নুরুল ইসলামের সঙ্গে। তিনি জানান,তার বসতবাড়ীতে পতিত ছিল। উপ সহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন আপার পরামর্শে ৪’শ বস্তায় বিভিন্ন ধরনের সবজি চাষ করেছি এবং ফসল খুব ভাল হয়েছে। আগে না বুঝার কারণে বসতবাড়ীর আঙ্গিনা পতিত ছিল। বস্তায় ভাল ফলন হওয়ায় সারা বছর বস্তায় সবজি চাষ করব।

একই গ্রামের কৃষক ইউনুছ আলি জানান,শর্মিলা আপার পরামর্শে আমিও বস্তায় সবজি চাষ করেছি,খুব ভাল হয়েছে সবজি। আমাদের এসব সবজি চাষ দেখতে ইতিমধ্যে পরিদর্শনে এসেছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. খোরশেদ আলম,জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. আশরাফুল আলম,অতিরিক্ত উপ পরিচালক (উদ‍্যান) কৃষিবিদ মো. রোস্তম আলী ও পলাশবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফাতেমা কাওসার মিশু।

এসময় উপ পরিচালক কৃষিবিদ মো. খোরশেদ আলম জানান, জেলার প্রত‍্যেক উপ সহকারী কৃষি কর্মকর্তাকে নূন্যতম ২৫ টি বাড়ীতে ১০/১৫ টি বস্তায় সবজি চাষের জন‍্য বলা হয়েছে। সে মোতাবেক গাইবান্ধা জেলায় বস্তায় সবজি চাষ হচ্ছে এবং বেশ সাড়া ফেলেছে।


পলাশবাড়ী পৌরসভা ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন জানান,এ বছর ব্লকের উদ্বুদ্ধকরণের মাধ্যমে ৬০ জন চাষীর মাধ্যমে বসতবাড়ীর পতিত জমিতে ১ হাজার ৫’শ টি বস্তায় সবজি চাষ করিয়েছি। বস্তায় সবজি চাষ ভাল হওয়ায় আগামীতে সকল বাড়িতে বস্তায় সবজি চাষ হবে বলে আশা করছেন।

LN24BD

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments