Monday, May 20, 2024
HomeScrollingরমজানের সম্ভাব্য তারিখ ঘোষণা করল আমিরাত

রমজানের সম্ভাব্য তারিখ ঘোষণা করল আমিরাত

পবিত্র রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের (আইএসিএডি) ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, আগামী বছর ১২ মার্চ (মঙ্গলবার) থেকে সংযুক্ত আরব আমিরাতে রমজান মাস শুরু হতে পারে। এবারের রমজান ২৯ দিন হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। সেই অনুযায়ী, আমিরাতে রমজানের শেষ দিন হবে আগামী বছরের ৯ এপ্রিল।

রমজান মাস শুরুর বিষয়টি প্রতিবছর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে থাকে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। আইএসিএডি ঘোষিত সম্ভাব্য তারিখ অনুযায়ী, এবারের রমজান শুরুর সময় দেশটিতে আবহাওয়া তুলনামূলক শীতল থাকবে। প্রতিবছরের মতো রমজান মাসে দেশটির শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

২০২৩ সালের তুলনায় এবারের রোজার সময় আমিরাতে ছোট হবে। রমজান মাসের প্রথম দিন আমিরাতের মুসলমানরা ১৩ ঘণ্টা ১৬ মিনিট ধরে খাদ্য ও পানীয় থেকে বিরত থাকবেন। তবে এবারের রমজানের শেষের রোজাগুলোর সময় প্রায় ১৪ ঘণ্টায় পৌঁছাবে। এর আগে ২০২৩ সালে দেশটিতে ১৩ ঘণ্টা ৩৩ মিনিট থেকে ১৪ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত রোজার সময় ছিল।

২০২৪ সালে ঈদুল ফিতর উপলক্ষে দেশটির বাসিন্দারা লম্বা সরকারি ছুটি পাবেন। দেশটির সরকার ইতিমধ্যে ২৯ রমজান থেকে ৩ শাওয়াল (৯ এপ্রিল থেকে ১২ এপ্রিল) পর্যন্ত সরকারি ছুটি থাকবে বলে জানিয়েছে। এর সাথে শনিবার ও রোববার (১৩ ও ১৪ এপ্রিল) সাপ্তাহিক ছুটি যোগ হবে। ফলে আমিরাতের বাসিন্দারা এবার ঈদুল ফিতরের ছুটি পাবেন ছয় দিন।

(সূত্র: খালিজ টাইমস)

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments