Sunday, May 26, 2024
HomeScrollingমাদারীপুরে ইলিশ মাছের মেলা

মাদারীপুরে ইলিশ মাছের মেলা

মো. হাফিজুল শরিফ, মাদারীপুর।
মাদারীপুরের মস্তফাপুরে বসেছে ইলিশ মেলা। ব্যবসায়ীরা তাদের মজুদকৃত মাছ বিক্রির জন্য এ মেলার আয়োজন করেছে। বুধবার (১১ অক্টোবর) বিকালে মাদারীপুরে একযোগে শহরের ইটের পুল ও পুরান বাজার ও টেকেরহাট, রাজৈর এ মাছের মেলার আয়োজন করা হয়। এছাড়া বিকেলে সদর উপজেলার ঢাকা-বরিশাল মহাসড়কের মস্তফাপুর বাস স্ট্যান্ডে প্রায় এক কিলোমিটার রাস্তাজুড়ে মাছের মেলার আয়োজন করা হয়। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে ছিল চোখে পড়ার মত।

মস্তফাপুর মৎস আড়ৎ, ছবি -লাইভনিউজ

মস্তফাপুর বাজারে গিয়ে দেখা যায়, মেলা উপলক্ষে বিক্রেতারা বলছে খুব স্বল্পমূল্যে মাছ বিক্রি করছে। মেলায় ছোট সাইজের (চারটা বা পাচটায় ১ কেজি) এক কেজি মাছের দাম ৫০০ থেকে ৬০০ টাকা, মাঝারি সাইজের (৫০০ বা ৬০০ গ্রাম) এক কেজি মাছের দাম ৮০০ টাকা এবং বড় সাইজের (৭০০ থেকে ১কেজি) এক কেজি মাছের দাম ১৭০০ টাকা এবং ১কেজির বেশীর ওজনের মাছ ১৭০০ থেকে ২০০০টাকা বিক্রি হচ্ছে। এমন দামে ক্রেতারা সন্তষ্ট না হলেও মাছ কিনছে তার।

ইলিশ মাছ, ছবি- লাইভ নিউজ

ইলিয়াছ নামের এক ক্রেতা বলেন, ‘ আগামী কাল থেকে ইলিশ মাছ ক্রয় বিক্রয় বন্ধ থাকবে। ইলিশ মাছ আগের মত পাওয়া যায় না তাই ছোট সাইজের কয়েক কেজি কিনলাম
রাফিয়া মৎস আড়ৎতের মালিক রিপন সরদার জানান, ‘আমাদের মজুদে অনেক মাছ ছিল, তাছাড়া এবার অনেক মাছ ধরা হয়েছে তাই আমরা এ মেলার আয়োজন করে মাছগুলো বিক্রি করে দিচ্ছি।’
মেলার আয়োজক সূত্রে জানা যায়, আগামীকাল বৃহস্পতিবার থেকে মা ইলিশের প্রজনন মৌসুমে সরকার নদীতে মাছ শিকার নিষিদ্ধ করেছে। এছাড়া গত কয়েক দিনে অনেক মাছ শিকার করেছেন জেলেরা, যা তাদের মজুদে রয়েছে। এ সব কারণে ইলিশ মেলার আয়োজন করা হয়েছে।

ln24bd

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments