Sunday, May 5, 2024
HomeScrollingঘাটাইলে বঙ্গবন্ধুর “জুলিও কুরি” প্রাপ্তির ৫০ বছর পূর্তিতে আলোচনা সভা

ঘাটাইলে বঙ্গবন্ধুর “জুলিও কুরি” প্রাপ্তির ৫০ বছর পূর্তিতে আলোচনা সভা

মোঃ সবুজ সরকার সৌরভ, ঘাটাইল (টাঙ্গাইল)।।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৮মে) ঘাটাইল উপজেলা প্রশাসনের আয়োজনে ইউএনও মুনিয়া চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন,
ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম লেবু। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঘাটাইল ব্রাক্ষণশাসন কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ ওবায়দুল হক খান, দূর্ণীতি প্রতিরোধ কমিটির সভাপতি মতিয়ুর রহমান খান,শিক্ষা অফিসার মোঃ শফিকুল ইসলাম,কৃষি অফিসার দিলশাদ জাহান,লক্ষিন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সাইদুর রহমান,রসুলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মাহবুব উল হক মাছুদ, সন্ধানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন বেলাল প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা সমাজসেবা অফিসার মোঃ শহীদুজ্জামান মাহমুদ।

এসময় বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৩ সালের ২৩ মে বিশ্ব শান্তি পরিষদ কর্তৃক “জুলিও কুরি” শান্তি পদকে ভূষিত করা হয়।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা স্মরণীয় করে রাখতে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদ বিরোধী, সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির স্বপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে “জুলিও কুরি” শান্তি পদকে ভূষিত করে আসছে।

নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে বঙ্গবন্ধু ডাক দিয়েছেন স্বাধীনতা সংগ্রামের। তাঁর ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ দীর্ঘ নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করে।

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ পরিহার করে বন্ধুত্বের ভিত্তিতে দেশ পরিচালনা করে বিশ্বের সুনাম অর্জন করেন।

আর বিশ্ব মানবতায় অবদান রাখার কারণে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে “জুলিও কুরি” পদকে ভূষিত করে। বিশ্বশান্তি পরিষদের এ পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতি এবং বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

 

LN24BD

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments