Sunday, April 28, 2024
HomeScrollingআমরা কখনো আমদানি নির্ভর হবো না ,আমরা নিজের পায়ে দাঁড়াবো: প্রধানমন্ত্রী

আমরা কখনো আমদানি নির্ভর হবো না ,আমরা নিজের পায়ে দাঁড়াবো: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শিগগিরই থামবে না, তাই আমাদের কৃষি উৎপাদন বাড়াতে হবে। এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না।

বুধবার (১২ অক্টোবর) সকালে ওসমানি স্মৃতি মিলনায়তনে আয়োজিত বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬ বঙ্গাব্দের পদক বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন।

সরকার বিভিন্নভাবে চাষাবাদকে উৎসাহিত করছে জানিয়ে সরকারপ্রধান বলেন, খাদ্যের চাহিদা কখনও কমবে না। বরং বাড়বে। সারা বিশ্ব দুর্ভিক্ষের শঙ্কায়, অনেকেই খাদ্য সংকটে পড়বে। আমাদের যাতে সেরকম পরিস্থিতি না হয় তার জন্য উৎপাদন বাড়াতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা কখনো আমদানি নির্ভর হবো না। আমরা নিজের পায়ে দাঁড়াবো। কৃষি পণ্য উৎপাদন এবং আমরা যে রপ্তানি করতে পারি সেটা মাথায় রেখেই আরও কিছু পণ্য; অর্থাৎ আমরা একটা-দুইটা পণ্যের ওপর নির্ভরশীল থাকব না। রপ্তানি পণ্য বৃদ্ধি করায় আমি মনে করি, কৃষি পণ্য সব থেকে বেশি অবদান রাখতে পারে।

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ্য করে তিনি বলেন, মাছ, মাংস, দুধ, ডিম এগুলোতে আমরা যেমন স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি কিন্তু ভোজ্যতেলের ৯০ ভাগই আমাদের আমদানি করতে হয়। বাংলাদেশে আগে কিন্তু অনেক তেল নিজেরাই তৈরি করতো। চিনি বাদাম লাগিয়ে, বাদাম ক্র্যাশ করে…এটা স্থানীয়ভাবে বহুল প্রচলিত ছিল কিন্তু সেগুলো বন্ধ হয়ে গেছে। এ ছাড়া, অন্যান্য যেসব তেল আন্তর্জাতিকভাবে অনেকে ব্যবহার করে সূর্যমুখী, সয়াবিন, আমাদের মাটি এত উর্বর, ইচ্ছা করলে আমরা কিন্তু করতে পারি। পর নির্ভরতা কমিয়ে আমাদের নিজের পায়ে দাঁড়াতে হবে।

এসময় তিনি বলেন, আমরা চাইলেই রাশিয়া, ইউক্রেন, বেলারুশ ও কানাডা থেকে খাদ্যপণ্য আমদানি করতে পারি, তবে পরিবহন ব্যয় অনেক বেশি।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments