Tuesday, May 7, 2024
HomeScrollingমহানবীকে কটুক্তি: বিক্ষোভকারীদের বাড়ি ধ্বংসের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

মহানবীকে কটুক্তি: বিক্ষোভকারীদের বাড়ি ধ্বংসের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ

অনলাইন ডেস্ক।

মহানবী হযরতে মোহাম্মদকে (সা.) নিয়ে বিজেপি নেত্রী নুপুরের কটুক্তির ঘটনায় বিক্ষোভে নেতৃত্ব দেওয়া মুসলমানদের বাড়িঘর এবং ব্যবসা-প্রতিষ্ঠান বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়ার বিরুদ্ধে ভারতের অনেক শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। সমালোচকরাও দেশটিতে সংখ্যালঘু সম্প্রদায়ের বিক্ষোভকারীদের শাস্তি দেওয়ার লক্ষ্যে ‌‌‘বুলডোজার বিচারের’ঘটনা বেড়ে চলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

বিজেপির সাবেক মুখপাত্র নুপুর শর্মা ও দলটির দিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দালের মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে করা নিয়ে মন্তব্যের জেরে ভারতের উত্তর প্রদেশে বিক্ষোভ-সহিংসতায় অংশ নেওয়া দুই অভিযুক্তের বাড়িঘর গত শনিবার বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। রবিবারও উত্তর প্রদেশের প্রয়াগরাজ এলাকায় শুক্রবারের সহিংসতায় জড়িত একজন রাজনীতিকের বাড়ি ভেঙে ফেলে প্রশাসন। এ সময় ব্যাপকসংখ্যক পুলিশের উপস্থিতি দেখা যায় সেখানে।

ভিডিওতে দেখা যায়, বুলডোজার ব্যবহার করে প্রয়াগরাজের রাজনীতিবিদ জাভেদ মোহাম্মদের বাড়ির ফটক এবং বাইরের প্রাচীর ভেঙে ফেলা হচ্ছে। পুলিশ বলছে, শুক্রবার প্রয়াগরাজে বিক্ষোভ-সহিংসতায় যারা নেতৃত্ব দিয়েছেন তাদের অন্যতম ‘মূলহোতা’ রাজনীতিক জাভেদ। পরে তাকে গ্রেপ্তার করে উত্তর প্রদেশ পুলিশ।

প্রয়াগরাজে শুক্রবার জুমার নামাজের পর আইনশৃঙ্খলাবাহিনীর সাথে বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল এবং পাথর নিক্ষেপ করেন বিক্ষোভকারীরা। প্রয়াগরাজের সহিংস পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৫ ঘণ্টারও বেশি সময় লাগে পুলিশের।

গত এপ্রিলে নয়াদিল্লি কর্তৃপক্ষ সাম্প্রদায়িক সহিংসতার পর সেখানে সংখ্যালঘু মুসলিমদের মালিকানাধীন দোকান-পাট বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়। পরে অন্যান্য রাজ্যেও একই ধরনের ঘটনার খবর পাওয়া যায়।

হিন্দু জাতীয়তাবাদী রাজনীতির বিশেষজ্ঞ এবং মোদির জীবনীকার নীলাঞ্জন মুখোপাধ্যায় মার্কিন বার্তা সংস্থা এপিকে বলেছেন, ‘মানুষের বাড়িঘর ধ্বংস করা সাংবিধানিক নিয়ম এবং নীতির চরম লঙ্ঘন।’

মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট এবং হাই কোর্টের সাবেক বিচারক, আইনজীবীসহ অন্তত ১২ জন বিশিষ্ট ব্যক্তি দেশটির প্রধান বিচারপতির কাছে একটি চিঠি লিখেছেন। চিঠিতে প্রধান বিচারপতিকে বাড়িঘর ধ্বংসের বিষয়ে শুনানির আহ্বান এবং এই ঘটনাকে সামষ্টিক বিচারবহির্ভূত শাস্তি বলে অভিহিত করেছেন তারা।

তারা উত্তর প্রদেশ সরকারের বিরুদ্ধে প্রতিবাদকারীদের ওপর সহিংসতা চালিয়ে ভিন্নমত দমনের অভিযোগ করেছেন।

গত শুক্রবারের বিক্ষোভ এবং সহিংসতায় জড়িত সন্দেহে উত্তর প্রদেশে এখন পর্যন্ত ৩ শতাধিক মানুষকে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিশ। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পরিবেশ খারাপ করার চেষ্টাকারীদের বিরুদ্ধে ‘কঠোর’ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

রবিবার বুলডোজার দিয়ে জাভেদ মোহাম্মদের বাড়ি একেবারে ধ্বংসস্তূপে পরিণত করা হয়। বাড়িটি অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল বলে প্রশাসন দাবি করলেও জাভেদ মোহাম্মদের আইনজীবী এবং পরিবার তা অস্বীকার করেছে। ভারতের রাজনৈতিক দল অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের নেতা শওকত আলী বলেছেন, বাড়িটি যদি অবৈধভাবে নির্মাণ করা হয়ে থাকে, তাহলে আগে কেন ব্যবস্থা নেওয়া হয়নি? বাড়িটি ভাঙতে সরকার কেন দাঙ্গার অপেক্ষা করল?

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments