Tuesday, April 30, 2024
HomeScrollingকথার প্রেক্ষিতে বিএনপিকে নির্বাচনে আনতে বলেছি: পররাষ্ট্রমন্ত্রী

কথার প্রেক্ষিতে বিএনপিকে নির্বাচনে আনতে বলেছি: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক |

বিএনপিকে নির্বাচনে আনতে মার্কিন যুক্তরাষ্ট্রকে কোনো আনুষ্ঠানিক প্রস্তাব দেননি বলে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, এটা কথা প্রসঙ্গে এসেছে। নির্বাচন নিয়ে তাদের সঙ্গে আলাপ হয়েছে। আমি বলেছি, আমরা সব দলকেই নির্বাচনে চাই। সব দলই নির্বাচনে অংশ নেয়। কিন্তু একটি বড় দল আছে তারা বলে বেড়াচ্ছে নির্বাচন করবে না। কথা প্রেক্ষিতে আমি বলেছি, আপনারা পারলে আনেন।

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ সফর শেষে বৃহস্পতিবার নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, এ প্রসঙ্গে আরো বলেছি, কেউ যদি ইচ্ছে করে করতে না চায় তাহলে..। কারণ তারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় আসেনি। তারা জনগণকে ভয় পায়। আপনারা পারলে আনেন। আমরা তো সবাইকে আনতে চাই। তবে এটা কোনো প্রস্তাব আকারে দিইনি। কথার পরিপ্রেক্ষিতে বলেছি।

পররাষ্ট্রমন্ত্রী বিএনপি সম্পর্কে বলেন, বিএনপির জন্ম হয়েছে ক্যান্টনমেন্টে।  তারা ওই ধরনের জিনিসই (অগণতান্ত্রিক প্রক্রিয়া) আশা করে। এ জন্য তাদের আমরা আনতে পারি না। উনি (ব্লিঙ্কেন) বললেন, কেন আনতে পারেন না? তখন আমি বললাম, আপনি তাদের নিয়ে আসেন। দেখেন আপনি পারেন কি না। বাকি সব দল আসে। তারা যদি না আসে, আমরা কী করব। উনি বললেন, না আসলে আপনারা তো কিছু করতে পারেন না।

আব্দুল মোমেন বলেন, আমি বললাম, আমাদের দেশের গণতন্ত্র খুব ট্রান্সপারেন্ট। আমাদের দেশটা সৃষ্টি হয়েছে গণতন্ত্রের জন্য। বাংলাদেশের প্রত্যেক লোক গণতন্ত্রে বিশ্বাস করে। এ জন্য শতকরা ৭২ ভাগের নিচে কোথাও ভোট হয় না। ভোটের রেসপন্স বেশি। এটা উৎসব। আপনার দেশের মতো না, জোর করে লোক নিতে হয়, কেউ আসে না। আমাদের গণতন্ত্র অন্যদের শেখানো লাগবে না।

বর্তমান নির্বাচন কমিশন সম্পর্কে ব্লিঙ্কেনকে জানিয়েছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, আমি বলেছি, আপনার রাষ্ট্রদূত আমাদের নির্বাচন দেখেছে। কোথাও কারচুপি হয়নি। আমাদের স্বাধীন নির্বাচন কমিশন। আবার নতুন করে আমরা তৈরি করেছি। সবার গ্রহণযোগ্যতার মাধ্যমে নতুন নির্বাচন কমিশন স্বচ্ছ লোকদের নিয়ে করা হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র সফরে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নেবে বলে মার্কিন সিনেটর চাক শুমারের কাছে এমনটাই প্রত্যাশা ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল ঢাকা-ওয়াশিংটন কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর দিনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গ দ্বিপাক্ষীয় বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিএনপিকে নির্বাচনে আনতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছেন বলে বেশকিছু সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

এর প্রেক্ষিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপিকে নির্বাচনে আনতে যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রমন্ত্রীর প্রকাশ্যে অনুরোধই প্রমাণ করে যে আওয়ামী লীগই বিদেশিদের কাছে ধরনা দেয়, বিএনপি নয়।’

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments