Sunday, May 19, 2024
HomeScrollingইউরোপকে সতর্ক করল ওপেক

ইউরোপকে সতর্ক করল ওপেক

অনলাইন ডেস্ক |

রাশিয়ার ওপর বর্তমান ও সম্ভাব্য নিষেধাজ্ঞা তেল সরবরাহের ইতিহাসে ‘করুণতম’ পরিস্থিতি তৈরি করতে পারে বলে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সতর্ক করেছে তেল উত্তোলনকারী দেশগুলোর সংস্থা ওপেক।

রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানায়, সোমবার ওপেক মহাসচিব মোহাম্মদ বারকিনদো ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তাদের এ বিষয়ে সতর্ক করেন।

তিনি বলেছেন, রাশিয়া থেকে যে পরিমাণ তেল সরবরাহ করা হয় সেই পরিমাণ তেল অন্য কোনো দেশ থেকে বিকল্প উপায়ে সরবরাহ করা সম্ভব না।

তার মতে, নিষেধাজ্ঞার কারণে এখন প্রতিদিন ৭ মিলিয়ন ব্যারেল তেল রাশিয়া থেকে বিশ্ববাজারে আসছে। তিনি জ্বালানি বিষয়ে ইইউকে ‘বাস্তবধর্মী’ উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

গত সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়ার তেল, কয়লা, প্রাকৃতিক গ্যাস ও পরমাণু জ্বালানির ওপর দ্রুত ও পুরোপুরি নিষেধাজ্ঞা দেওয়ার দাবি জানানো হয়।

কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হলে ইউরোপের জনজীবনে বিরূপ প্রভাব ফেলবে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে হাঙ্গেরি ও স্লোভেনিয়া ইইউয়ের নিষেধাজ্ঞা না মানার ঘোষণা দিয়েছে।

এ দিকে, যুক্তরাষ্ট্র তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ইউরোপে সরবরাহের মাধ্যমে জ্বালানি সংকট দূর করার প্রতিশ্রুতি দিয়েছে। অন্যান্য দেশ নবায়নকৃত জ্বালানি ব্যবহার বাড়ানো চেষ্টা করছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments