Thursday, May 16, 2024
HomeScrollingআড়াই হাজার ফেসবুক আইডি হ্যাক করে চাঁদাবাজি

আড়াই হাজার ফেসবুক আইডি হ্যাক করে চাঁদাবাজি

অনলাইন ডেস্ক |

দেশি বিদেশি প্রায় আড়াই হাজার ফেসবুক আইডি হ্যাক করে চাঁদাবাজির অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেপ্তার কৃতের নাম মো. লিটন ইসলাম (২৮)।

গত রবিবার সন্ধ্যায় ঢাকা জেলার আশুলিয়া থানার এনায়েতপুর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এ সময় তার কাছ থেকে হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত ১টি সিপিইউ, ২টি মোবাইল ফোন ও ১০টি সিম কার্ড উদ্ধার করা হয়। পরে তার দখলে থাকা প্রায় ২৫০০ দেশি-বিদেশি ফেসবুক অ্যাকাউন্টের লগইন করার প্রয়োজনীয় ইউজার আইডি ও পাসওয়ার্ডের তথ্য পাওয়া যায়।

ডিএমপির কদমতলী থানায় গত ২৩ জানুয়ারি আনোয়ার হোসেন নামের এক ভুক্তভোগীর মামলার প্রেক্ষিতে লিটনকে গ্রেপ্তার করা হয়।

গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ সূত্রে জানা গেছে, ফেসবুক আইডি হ্যাক করার পর আইডির মালিককে নানা ধরনের ভয়ভীতি দেখানো হতো। আপত্তিকর বিষয় পোস্ট করে রাষ্ট্রদ্রোহী, জঙ্গি ও নাস্তিক বানিয়ে দেওয়ার হুমকি দিয়ে টাকা দাবি করত।

ভুক্তভোগী আনোয়ার হোসেন জানান, তার ফেসবুক আইডি হ্যাক করে ৩০ হাজার টাকা দাবি করেছিল।

সোমবার দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে বিস্তারিত জানান ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) যুগ্ম কমিশনার হারুন অর রশীদ।

তিনি জানান, গ্রেপ্তারকৃত লিটন ইসলাম প্রথমে অনলাইনে ফিশিং লিংক তৈরি করে ছবি ও ভিডিও যুক্ত করে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে। শেয়ারকৃত লিংকে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করা মাত্রই ওই পাসওয়ার্ড ও ইউজার নেম হ্যাকারের কাছে চলে যায়। হ্যাকার ওই আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে দ্রুত তার নিয়ন্ত্রণে নিয়ে নেয়। তারপর নিয়ন্ত্রণে নেওয়া আইডির মেসেঞ্জারে থাকা বিভিন্ন ব্যক্তিগত তথ্য, ছবি ও ভিডিও সংগ্রহ করে ডাউনলোড করে তা সংরক্ষণ করে। পরে টার্গেট ব্যক্তিকে মেসেঞ্জারে বার্তা পাঠিয়ে হ্যাকিংয়ের বিষয়ে অবগত করে টাকা দাবি করে। কেউ টাকা দিতে না চাইলে তার ব্যক্তিগত ছবি/ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইন্টারনেটে ভাইরাল করে দেবে বলে হুমকি দেয়।

এ ধরনের সাইবার ঝুঁকি থেকে রক্ষার বিষয়ে অর্গানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের টিম লিডার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল হক জানান, সাইবার স্পেসে অপরিচিত কোনো আইডি থেকে পাঠানো কোনো লিংকে প্রবেশ করা না করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরিচিত কোনো আইডির সঙ্গে বন্ধুত্ব না করা, যথাযথ সিকিউরিটি সেটিংস ব্যবহার করা, কোনো স্পর্শকাতর তথ্য, ছবি, ভিডিও শেয়ার না করা ও ঘনঘন ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করা। এসব মেনে চললে ফেসবুক আইডি হ্যাক হওয়ার ঝুঁকি থাকে না।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments