Sunday, May 19, 2024
HomeScrolling‘আজই পদত্যাগ করতে পারেন ইমরান খান’

‘আজই পদত্যাগ করতে পারেন ইমরান খান’

অনলাইন ডেস্ক |

পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নাকচ করে যে সিদ্ধান্ত ডেপুটি স্পিকার দিয়েছিলেন তাকে ‘অসাংবিধানিক’ ঘোষণা করে বাতিল করে দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। ইমরান খানের আহ্বানে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার যে ঘোষণা দিয়েছিলেন, তাও অবৈধ ঘোষণা করা হয়েছে। আগামীকাল শনিবার জাতীয় পরিষদ পুনরুজ্জীবিত করে অধিবেশন শুরুর পাশাপাশি অনাস্থা প্রস্তাবের ওপর ভোট করার নির্দেশ দিয়েছে আদালত।

সেই ভোটে ইমারান খানের পরাজয় প্রায় নিশ্চিত। পাকিস্তানের জাতীয় পরিষদের ৩৪২ জন সদস্যের মধ্যে যদি ১৭২ জন বিরুদ্ধে ভোট দেয় তাহলেই প্রধানমন্ত্রীর পদ হারাবেন ইমরান খান।

পাকিস্তানের বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, ইমরান খানের বিরুদ্ধে প্রায় ১৯০ জন  ভোট দেবেন। ফলে তাকে প্রধানমন্ত্রীর গদি ছাড়তে হবে।

তবে গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, শনিবার অনাস্থা ভোটের আগেই পদত্যাগের ঘোষণা দেবেন ইমরান খান।

সুহেল ওয়ারিচ পাকিস্তানের একজন রাজনৈতিক বিশ্লেষকের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

সুহেল ওয়ারিচ আল জাজিরাকে বলেন, খান আজ (শুক্রবার) আরেকটি নাটকীয় পদক্ষেপ নিতে পারে। সেটি হলো তিনি ও তার দলের সদস্যরা গণহারে পদত্যাগ করতে পারেন।

সুহেল ওয়ারিচ আরও বলেন, আমি মনে করি না অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন ইমরান খান।

যদি অনাস্থা ভোটে ইমরান খান হেরে যান তাহলে বিষয়টি তার জন্য অপমানজনক হতে পারে। ফলে বিরোধীরা তাকে সরিয়ে দেওয়ার বদলে তিনি নিজেই পদত্যাগ করবেন।

এদিকে সুপ্রিম কোর্ট জাতীয় পরিষদ পুনর্বহাল ও  অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেওয়ার পর ইমরান খান একটি টুইটে জানান, তিনি শেষ বল পর্যন্ত লড়াই করবেন।

শুক্রবার ইমরান খান তার দলের সদস্যদের নিয়ে জরুরী বৈঠকের ডাক দিয়েছেন। বৈঠক শেষে তিনি পাকিস্তানে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

ধারণা করা হচ্ছে সেই ভাষণেই তার পদত্যাগের ঘোষণা আসতে পারে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments