Thursday, May 9, 2024
HomeScrollingইউক্রেনে যুদ্ধ করছেন জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওক্রুয়াশভিলি

ইউক্রেনে যুদ্ধ করছেন জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওক্রুয়াশভিলি

অনলাইন ডেস্ক।।

ইউক্রেনে চলমান সামরিক অভিযানে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওক্রুয়াশভিলি। রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিদেশি স্বেচ্ছাসেবকদের প্রতি আহ্বান জানানোর পর তার যুদ্ধে অংশ নেওয়ার খবর সামনে এলো।

বুধবার (৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। অবশ্য জর্জিয়ার ওই সাবেক প্রতিরক্ষামন্ত্রী কতদিন আগে ইউক্রেনে পৌঁছেছেন বা কবে যুদ্ধে অংশ নিয়েছেন সেটি উল্লেখ করা হয়নি।

মঙ্গলবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, জর্জিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ইরাকলি ওক্রুয়াশভিলি অন্যান্য জর্জিয়ান স্বেচ্ছাসেবকদের সাথে ইউক্রেনে এসেছেন। মন্ত্রণালয়ের ভাষায়, ‘ওক্রুয়াশভিলি রুশ দখলদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে আমাদের সাহায্য করার জন্য জর্জিয়ান স্বেচ্ছাসেবকদের সাথে ইউক্রেনে আছেন।’

দুই সপ্তাহ আগে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রুশ সামরিক বাহিনীর ব্যাপক হামলার মুখে অনেকটাই বিপর্যস্ত পূর্ব ইউরোপের এই দেশটি। এই পরিস্থিতিতে অভিযান শুরুর কয়েকদিনের মাথায় ইউক্রেনের হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে লড়তে ইচ্ছুক বিদেশি স্বেচ্ছাসেবকদের দেশটিতে আসার আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এমনকি এসব স্বেচ্ছাসেবক ভিসা ছাড়াই দেশটিতে ঢুকতে পারবেন বলেও জানিয়েছিল কিয়েভ।

গত সপ্তাহে জেলেনস্কি বলেছিলেন, প্রায় ১৬ হাজার বিদেশি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য স্বেচ্ছাসেবক হয়েছেন। এমনকি ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানে পূর্ব ইউরোপের এই দেশটির হয়ে রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছেন প্রায় ৩ হাজার মার্কিন স্বেচ্ছাসেবীও।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ঊর্ধ্বতন ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়ার সামরিক বাহিনীর যুদ্ধে সাহায্য করার জন্য বিদেশি স্বেচ্ছাসেবকদের একটি ‘আন্তর্জাতিক সৈন্যদল’ গঠন করার জন্যও আহ্বান জানিয়েছেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments