Thursday, May 16, 2024
HomeScrolling‘আরেকটি পাওয়ার প্লান্ট আমরা করবো: প্রধানমন্ত্রী

‘আরেকটি পাওয়ার প্লান্ট আমরা করবো: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক।।

বিদ্যুৎকে দেশের উন্নয়নের চাবিকাঠি আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে দেশের দক্ষিণাঞ্চলেই আরেকটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট স্থাপন করবে।

রবিবার দুপুরে গণভবন থেকে ভার্চুয়ালি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম রিঅ্যাক্টর প্রেসার ভেসেল বা চুল্লি স্থাপনকাজ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘আরেকটি পাওয়ার প্লান্ট আমরা করবো। আমার ইচ্ছা- পদ্মার ওপারেই অর্থাৎ দক্ষিণাঞ্চলে করার। আমরা জায়গা খুঁজছি এবং আশা করি, এ ব্যাপারে খুব একটা অসুবিধা হবে না।’

‘এখানে যদি আরেকটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট আমরা করতে পারি, তাহলে বিদ্যুতের জন্য আমাদের আর অসুবিধা হবে না’ যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এই পাওয়ার প্লান্টটা হয়ে যাওয়ার পর আমরা দক্ষিণাঞ্চলে জায়গা খুঁজছি। যদিও দক্ষিণাঞ্চলে শক্ত মাটিওয়ালা জায়গা পাওয়া খুবই কঠিন।

তিনি বলেন, ‘বিভিন্ন দিক এবং বিভিন্ন জায়গা আমরা সার্ভে করছি, আরেকটি পাওয়ার প্লান্ট আমরা করবো। কোথায় ভালো জায়গা পাই এবং আমরা সেটা করতে পারবো।’

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র প্রসঙ্গে শেখ হাসিনা আরও বলেন, আমি মনে করি, এই বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুত ঘরে ঘরে পৌঁছে যাবে; ইতোমধ্যে আমরা সঞ্চালন লাইন নির্মাণের কাজ শুরু করে দিয়েছি। ২০২৩ সালে আমাদের প্রথম ইউনিট এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিটের কাজ শুরু হয়ে যাবে।

এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে রাশিয়ার সহযোগিতার কথা স্মরণ করে তাদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ও আমরা নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছি।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments