Monday, May 13, 2024
HomeScrollingভারত থেকে টিকা আসার বাধা কাটবে, আশা তথ্যমন্ত্রীর

ভারত থেকে টিকা আসার বাধা কাটবে, আশা তথ্যমন্ত্রীর

অনলাইন ডেস্ক।।

সেরাম ইনস্টিটিউট উৎপাদন বাড়াতে না পারায় বাংলাদেশকে চুক্তি অনুযায়ী ভারত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিতে পারেনি উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, অক্টোবরের শেষ দিকে টিকার এ প্রতিবন্ধকতা কেটে যেতে পারে।

সম্প্রতি ভারত সফর শেষে দেশে ফিরে শুক্রবার রাজধানীর মিন্টো রোডে এক সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী এ কথা বলেন। সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী তার ভারত সফরের অভিজ্ঞতা সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

হাছান মাহমুদ বলেন, “ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, টিকা উৎপাদনের ক্ষেত্রে তারা যেটি আশা করেছিলেন, সে অনুযায়ী হয়নি। টিকার ম্যাটেরিয়াল বিদেশে থেকে আসে, সেগুলো না আসার কারণে তারা টিকা উৎপাদনে যেতে পারছে না। আশা করি এই বছরের শেষের দিকে এই প্রতিবন্ধকতা কেটে যাবে। তখন আমাদের সাথে চুক্তি অনুযায়ী সেই টিকা সরবরাহ করার সম্ভবপর হবে।”

তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ সংবাদ সম্মেলনে জানান, গত ৫ থেকে ৮ সেপ্টেম্বর ভারত সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথে তার বৈঠক হয়েছে।

গত সোমবার তিনি দিল্লিতে প্রেসক্লাব অব ইন্ডিয়ায় বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন। প্রেসক্লাব অব ইন্ডিয়ার নেতৃবৃন্দের পাশাপাশি বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানও সেখানে উপস্থিত ছিলেন।

পরদিন ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স আয়োজিত একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন তথ্যমন্ত্রী। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর ‘বাংলাদেশ ওয়ার কমেন্ট্রি’ নামে বইটি লিখেছেন ইউ এল বড়ুয়া।

এই সফরে ভারতের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন ‘দূরদর্শনে’ একটি সাক্ষাৎকারও দেন হাছান মাহমুদ।

বাংলাদেশের অর্থনৈতিক জোনে বিনিয়োগের জন্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠক করার কথা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “ভ্যাকসিন নিয়েও আলোচনা হয়েছে। ইনফরমেশন ও ব্রডকাস্ট মন্ত্রীর সঙ্গে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধুর বায়োপিক দ্রুত সম্পাদন করে যাতে মুক্তি দেওয়া এবং মুক্তিযুদ্ধের ওপর একটি ছবি নির্মাণের চুক্তি আছে, সেটি যাতে দ্রুত শুরু করতে পারি, এ বিষয়ে আলোচনা হয়েছে।”

আগামী ৭ ডিসেম্বর ভারত-বাংলাদেশ মৈত্রীর ৫০ বছর কীভাবে উদ্‌যাপন করা হবে, সেই বিষয়টিও আলোচনায় ছিল জানিয়ে হাছান মাহমুদ বলেন, যৌথভাবে কিছু করার পরিকল্পনা দুই দেশের রয়েছে।

ভারতে এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশে বিদেশি চ্যানেলের ‘ক্লিন ফিড’ (যে ভিডিওতে বিদেশি বিজ্ঞাপন থাকবে না) নিয়ে সফরে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী সাংবাদিকদের বলেন, “পহেলা অক্টোবর থেকে ক্লিন ফিড নিয়ে আইন কড়াকড়িভাবে প্রয়োগ করতে যাচ্ছি, সেই কথাটি ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রীকে অবহিত করেছি। কারণ আমাদের দেশে বিভিন্ন দেশের চ্যানেল দেখানো হচ্ছে, ক্লিন ফিড ছাড়া আইন ভঙ্গ করে সেটি করছে।”

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments