Sunday, May 19, 2024
HomeScrollingআফগানিস্তানে সামরিক অভিযান শেষ হবে ৩১ আগস্ট: বাইডেন

আফগানিস্তানে সামরিক অভিযান শেষ হবে ৩১ আগস্ট: বাইডেন

অনলাইন ডেস্ক।। 

তৎপরতা থেকে অনুমান করা যাচ্ছিল, ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান শেষ হবে। এবার জো বাইডেন সুনির্দিষ্ট দিনক্ষণ জানালেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এক ঘোষণায় বলেন, “আফগানিস্তানে আমাদের সামরিক অভিযান ৩১ আগস্ট শেষ হবে।”

আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসানে হোয়াইট হাউসের সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করেন এভাবে, “স্থিতাবস্থা কোনো বিকল্প নয়।”

বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে এক লাখ কোটি ডলার ব্যয় এবং ২৪০০ আমেরিকান কর্মীর মৃত্যু হয়েছে। এরপর আফগানিস্তান ভিত্তিক আল-কায়েদা সন্ত্রাসীদের হামলার পর দুই দশক আগে যে নীতি নির্ধারণ করেছিল যুক্তরাষ্ট্র তাতে আর যুক্ত থাকতে পারে না।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র অগ্রাধিকার ভিত্তিতে বর্তমানে করোনা মহামারি মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে। একই সঙ্গে অর্থনৈতিকভাবে চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য শক্তি সঞ্চয় করছে।

সঙ্গে যোগ করেন, “জলবায়ু পরিবর্তনের বর্তমান চ্যালেঞ্জ মোকাবিলা করতেও প্রস্তুতি নিচ্ছে।”

এর আগে মঙ্গলবার আফগানিস্তান থেকে ৯০ শতাংশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে বলে ঘোষণা করে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। কর্মকর্তারা বলেন, আগস্টের শেষ নাগাদ পুরো প্রক্রিয়াটি শেষ হবে বলে আশা করা হচ্ছে। ন্যাটো বাহিনীও একই পথ অনুসরণ করছে এবং তাদের বেশিরভাগই দেশ ত্যাগ করেছে।

গত এপ্রিলে বাইডেন ঘোষণা দেন, ২০ বছরের সামরিক সংশ্লিষ্টতার পর আমেরিকান সৈন্যরা ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ত্যাগ করবে। এরপর একই ঘোষণা দেয় ন্যাটো বাহিনী।

ঘোষণা অনুযায়ী, ১ মে যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার শুরু করে। সে দিন থেকে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে আফগানিস্তানে, নিহত ও আহত হয়েছে অসংখ্য বেসামরিক মানুষ। এরই মধ্যে দেশটির কিছু কিছু অঞ্চল তালিবানদের দখলে চলে গছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments