Tuesday, May 7, 2024
HomeScrollingসোমবার থেকে সাত দিনের লকডাউনের সিদ্ধান্ত: কাদের

সোমবার থেকে সাত দিনের লকডাউনের সিদ্ধান্ত: কাদের

করোনা পরিস্থিতির ক্রম অবনতির কারণে আবারও লকডাউন ঘোষণা আসছে। সোমবার থেকে সাত দিনের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে। এ তথ্য দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, কভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামী সোমবার ৫ এপ্রিল থেকে সারা দেশে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।

করোনা সংক্রমণ ও মৃত্যুর হার দ্রুত বেড়ে যাওয়ায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক পরা জরুরি কর্তব্য বলে মনে করে সেগুলো পালন করার আহ্বান জানান সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকার ইতিমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে। কিন্তু এখনো অনেকেই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধির প্রতি অনীহা দেখাচ্ছে, যা প্রকারান্তরে ভয়াবহ পরিস্থিতি নিয়ে আসতে পারে। নিজেদের সুরক্ষায় সবাই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করাই এখন মূল কাজ।

এ দিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বিবিসিকে বলেছেন, এক সপ্তাহের এই ‘লকডাউন’ সোম অথবা মঙ্গলবার শুরু হতে পারে।

এখনই চূড়ান্ত দিন তারিখের কথা উল্লেখ না করে বলেন, জনগণকে প্রস্তুতি নেবার সুযোগ দেওয়া হবে।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি রোধ করতে লকডাউনসহ ১২ দফা সুপারিশ করে স্বাস্থ্য অধিদপ্তর। সেখানে বলা হয়, সম্ভব হলে সম্পূর্ণ লকডাউনে যেতে হবে। না হলে অর্থনৈতিক কর্মকাণ্ডের সমন্বয় রেখে যেকোনো জনসমাগম বন্ধ করতে হবে।

এর আগে গত বছর মার্চে দেশে প্রথমবারের মতো লকডাউন ঘোষিত হয়।

২৪ ঘণ্টার হিসেবে শুক্রবার করোনা রোগী শনাক্তে দেশে নতুন রেকর্ড তৈরি হয়। ২৯ হাজার ৩৩৯টি নমুনা পরীক্ষা করে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৮৩০ জন রোগী শনাক্ত হয়েছে।  এর আগের দিনও শনাক্ত হয় ৬ হাজারের বেশি রোগী।

এ দিকে গত কয়েক দিনে মৃতের সংখ্যাও ঊর্ধ্বমুখী।

শুক্রবার নাগাদ দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জন এবং মারা গেছে ৯ হাজার ১৫৫ জন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments