Friday, March 29, 2024
HomeScrollingখারকিভে লাগাতার হামলা

খারকিভে লাগাতার হামলা

অনলাইন ডেস্ক।

ইউক্রেনের এক প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, ডনবাস অঞ্চল থেকে ইউক্রেনের সেনা সরানোর জন্য নতুন করে খারকিভে আক্রমণ শুরু করেছে রাশিয়া।

ইউক্রেনের সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার এবং বুধবার মিলিয়ে মোট ২৫ জন নিহত হয়েছেন খারকিভে। তাদের অধিকাংশই বেসামরিক ব্যক্তি। রাশিয়ার লাগাতার বোমাবর্ষণের ফলেই তাদের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের পরামর্শদাতা ওলেক্সাই অ্যারিস্টোভিচ জানিয়েছেন, খারকিভের মানুষকে আতঙ্কিত করার জন্যই এভাবে বোমাবর্ষণ শুরু করেছে রাশিয়া। একইসঙ্গে তার অভিমত, ডনবাস অঞ্চল থেকে ইউক্রেনের সেনাকে সরিয়ে আনার জন্যই খারকিভ অঞ্চলে নতুন করে আক্রমণ শুরু করেছে রাশিয়া। এর ফলে ইউক্রেনের সেনা খারকিভের দিকে অগ্রসর হবে। সেই সুযোগে গোটা ডনবাস অঞ্চল রাশিয়া দখল করে নেবে বলে তার আশঙ্কা।

আগামী কয়েকসপ্তাহে যুদ্ধ পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

ন্যাটোর বৈঠক

কয়েকদিনের মধ্যেই ইউরোপে শুরু হতে চলেছে জি৭ এবং ন্যাটোর বৈঠক। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আরো চরম নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই এবিষয়ে আলোচনা শুরু করেছে পশ্চিমা দেশগুলো। জার্মানির বাভারিয়াতে এবার জি৭ এর বৈঠক হওয়ার কথা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও সেখানে উপস্থিত হবেন। এছাড়াও যুক্তরাজ্য, ফ্রান্স, ইটালি, জাপান, ক্যানাডা এবং জার্মান প্রতিনিধিরা সেখানে থাকবেন।

জি৭ এর বৈঠক শেষ করে মাদ্রিদে ন্যাটোর বৈঠকে যোগ দেবেন বাইডেন। অন্য নেতারাও সেখানে যাবেন।

জেলেনস্কির ফোন

ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার আগে ইউরোপীয় নেতাদের ফোন করছেন দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এখনো পর্যন্ত ১১ জন রাষ্ট্রপ্রধানের সঙ্গে তিনি ফোনে কথা বলেছেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ বেলজিয়াম, অস্ট্রিয়া, গ্রিস, চেক রিপাবলিক। আগামী কয়েকদিনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের বাকি দেশগুলির রাষ্ট্রপ্রধানদেরও তিনি ফোন করবেন বলে জানিয়েছেন। সকলের সমর্থন আদায়ের জন্যই তিনি এই ফোন করছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

লিথুয়ানিয়ায় অবরুদ্ধ ট্রেন

ইউরোপীয় ইউনিয়নেরনিষেধাজ্ঞার জন্য লিথুয়ানিয়া থেকে কোনো ট্রেন রাশিয়ায় ঢুকছে না। সেখানে ইউরোপীয় ইউনিয়ন অবরোধ তৈরি করেছে। ক্রেমলিনের মুখপাত্র জানিয়েছেন, এর ফলে রাশিয়ায় বহু গুরুত্বপূর্ণ জিনিস ঢুকছে না। রাশিয়াও এর পাল্টা ব্যবস্থা নেবে বলে তিনি হুমকি দিয়েছেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments