Saturday, April 13, 2024
HomeScrollingকবরে কাঁচা ডাল পুঁতে দেওয়া কি শরিয়তসম্মত?

কবরে কাঁচা ডাল পুঁতে দেওয়া কি শরিয়তসম্মত?

মৃতব্যক্তিকে দাফন করার পর কবরে খেজুর গাছের ডাল বা অন্য গাছের ডাল পুঁতে দেওয়া শরিয়তসম্মত কোনো আমল কি না জানার কৌতূহল রয়েছে অনেকের। এ প্রসঙ্গে ফুকাহায়ে কেরাম বলেন, কবরে খেজুর গাছের ডাল পুঁতে দেওয়া রাসুলুল্লাহ (স.)-এর আমল দ্বারা প্রমাণিত।

বিশুদ্ধ সূত্রে বর্ণিত হয়েছে, একদা রাসুলুল্লাহ (স.) দুটি কবরে আজাব হচ্ছে জানতে পেরে একটি খেজুর গাছের ডালকে দুই টুকরা করে কবর দুটিতে পুঁতে দেন। (সহিহ বুখারি: ১৩৬১)

অন্য বর্ণনায় আছে, সাহাবি বুরাইদা আসলামি (রা.) মৃত্যুর পূর্বে অসিয়ত করে যান, যেন তার কবরে খেজুর গাছের দুটি ডাল পুঁতে দেওয়া হয়। (সহিহ বুখারি: ১/১৮১)

এসব বর্ণনা দ্বারা কবরে খেজুর বা অন্যকোনো গাছের ডাল পুঁতে দেওয়ার বিষয়টি প্রমাণিত হয়। তাই কেউ চাইলে মৃত ব্যক্তিকে মাটি দেওয়ার পর কবরে এক দুটি ডাল পুঁতে দিতে পারে।

কিন্তু কবরের চার কোণায় চার ডাল দিতে হবে আবার এ কাজটি চারজন ব্যক্তিকে করতে হবে কিংবা কবরের চার কোণায় চার কুল পড়তে হবে—এসব দলিলবিহীন ও অতিরঞ্জিত কাজ। সুতরাং এ থেকে বিরত থাকা কর্তব্য।

উল্লেখ্য, হাদিস ও আছার অনুযায়ী কবরে যা কিছু করার কথা বলা হয়েছে তা-ই করা যাবে। নিজ থেকে অতিরঞ্জন কিছু করা বিদআতের শামিল।

(বুখারি: ১৩৬১; ইলাউস সুনান: ৮/৩৪৪; তুহফাতুল মুহতাজ: ৪/১৯০; ফাতহুল কাদির: ২/১০২; উমদাতুল কারি: ৩/১২১; হাশিয়াতুস সারি: ১/৩১১; আলবাহরুর রায়েক: ২/১৯৪; রদ্দুল মুহতার: ২/২৪৫)

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments