Thursday, May 9, 2024
HomeScrollingখাবার খাওয়ার পর পানি পান করা উচিত নয় কেন?

খাবার খাওয়ার পর পানি পান করা উচিত নয় কেন?

ভাজাপোড়া কিংবা পছন্দের চকলেট খাওয়ার পর গলা ভেজাতেই হয়। তবে খাবার খেতে খেতে পানি পানের অভ্যাস একদমই স্বাস্থ্যকর নয়। এমনটাই বলেন চিকিৎসকরা। কেবল খাবার খাওয়ার সময়ই নয়, অনেকসময় পরিস্থিতি এমন হয় যে, খাবার খাওয়ার পরও পানি পান করলে স্বস্তি মেলে না।

কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার পর পানি পান করতে হয় না। এতে শরীরের ক্ষতি হয়। চলুন জানা যাক বিস্তারিত-


fruits

ফল

ফল খাওয়ার পর পানি পান করাই শ্রেয় মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এতে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। অনেকসময় ফল খেয়ে পানি পানের ফলে দেখা দিতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা। লেবু, শসা, তরমুজের মতো ফল নিয়ম করে খেলে সুফল পাওয়া যায়। তাই এসব ফল খাওয়ার পর পানি পান করবেন না। হজমে গোলমাল দেখা দিবে।

food

ভাজাভুজি

তেলমশলা, ভাজাভুজি দেওয়া কোনও রান্না খাওয়ার পর সঙ্গে সঙ্গে পানি পান না করাই ভালো। এই দুই ধরনের খাবার হজম করা কঠিন। মশলাদার খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে যদি শরীরে পানি যায়, তবে খাবার হজম হতে সময় বেশি লাগে। তাই কোনো ভাজা খাবার খাওয়ার অন্তত আধা ঘণ্টা পর পানি পান করুন।

ice-cream

ঠান্ডা খাবার 

আইসক্রিম খাওয়ার পর সঙ্গে সঙ্গে পানি পান করতে মানা করেন চিকিৎসকরা। কারণ, অতিরিক্ত ঠান্ডা আইসক্রিম আর সাধারণ তাপমাত্রার পানি একসঙ্গে শরীরে প্রবেশ করলে তা গলার ক্ষতি করতে পারে। ঠান্ডা-গরমের ভারসাম্য নষ্ট হওয়ায় গলা ব্যথাও দেখা দিতে পারে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments