Thursday, May 9, 2024
HomeScrollingওজন কমায় বাঁধাকপি, বাড়ায় বুদ্ধি

ওজন কমায় বাঁধাকপি, বাড়ায় বুদ্ধি

শীত না আসতেই বাজারে দেখা মিলছে বাঁধাকপির। আগামী কয়েক মাস থাকবে তার সরব উপস্থিতি। ওজন কমানোর মিশনে থাকলে অনায়াসে বেছে নিতে পারেন এই সবজিটি। একইসঙ্গে মেধা আর বুদ্ধি বাড়াতেও দারুণ কাজ করে এটি।

হাড়ের সমস্যা দূর করে

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম। এই উপাদানগুলো হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এছাড়াও বাঁধাকপিতে থাকা ভিটামিন হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। বার্ধক্যজনিত হাড়ের সমস্যা কমাতে দারুণ কাজ করে এটি।

cabbage1

ক্যানসারের বৃদ্ধি রোধ করে 

ক্যানসার সৃষ্টিকারী টিউমারের বৃদ্ধি রোধ করে বাঁধাকপি। এতে আছে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট যা শরীর থেকে ফ্রি র‍্যাডিক্যালস দূর করে শরীরকে ক্যানসার মুক্ত রাখতে সাহায্য করে।

বুদ্ধি বাড়ায় 

বাঁধাকপিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে। এই ভিটামিন ব্রেন পাওয়ার বৃদ্ধি করে। সেই সঙ্গে নার্ভের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে। নিয়মিত বাঁধাকপি খেলে অ্যালজাইমার-সহ মস্তিষ্কের একাধিক রোগের আশঙ্কা কমে।

cabbage3

মাথার যন্ত্রণা কমায় 

মাথাব্যথায় কষ্ট পাচ্ছেন? বাঁধাকপির পাতা ছিঁড়ে নিয়ে একটা কাপড়ে রেখে কপালে বেঁধে দিন। কিছুক্ষণ পরই কমে যাবে মাথা ব্যথা। কিংবা পরিমাণ মতো বাঁধাকপি নিয়ে ২৫-৫০ এমএল জুস বানিয়ে পান করুন। এই ঘরোয়া ওষুধটি ক্রনিক মাথাব্যথা কমায়।

ওজন কমায় 

ডায়েটেশিয়ানদের মতে, রোজ একবার বাঁধাকপির স্যুপ খেলে দ্রুত ওজন কমার সম্ভাবনা থাকে। কীভাবে এই স্যুপ বানাবেন? এজন্য লাগবে- পরিমাণ মতো বাঁধাকপি, গাজর, ফুলকপি, ১টি মাঝারি সাইজের পেঁয়াজ, ২টি কাঁচামরিচ, ২ কোয়া রসুন, ১টি ডিম, অলিভ অয়েল, গোলমরিচ, স্বাদমতো লবণ আর ৬ কাপ পানি

soup

প্রথমে কড়াইতে ১ টেবিল চামচ অলিভ অয়েল দিন। এতে কাঁচামরিচ, পেঁয়াজ ও রসুন কুঁচি দিয়ে হালকা ভেজে, পানি ঢেলে দিন। এবার সব সবজির কুচি দিয়ে সেদ্ধ করুন। সবজি আধা সেদ্ধ হয়ে এলে ডিমের সাধা অংশ ফেটিয়ে দিয়ে দিন। লবণ আর গোলমরিচ দিন। নামানোর আগে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে নেড়েচেড়ে নিন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments