Thursday, May 9, 2024
HomeScrollingকুরাইশীর মতো আমরাও যেন আদর্শবান হতে পারি: নৌপরিবহন প্রতিমন্ত্রী

কুরাইশীর মতো আমরাও যেন আদর্শবান হতে পারি: নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঠাকুরগাঁও সংবাদদাতা।।

উত্তরের জেলা ঠাকুরগাঁও আওয়ামী লীগের রাজনীতির এক প্রদীপকে হারিয়ে কাঁদছে নেতাকর্মীরা। দীর্ঘ রাজনৈতিক জীবনে সাধারণ মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন নিজেকে। কর্মগুণে সবার আপন হয়ে উঠেছিলেন। চোখের জলে জেলাবাসী তাদের আপনজনকে চিরবিদায় জানালেন। প্রিয় সাদেক কুরাইশীকে আর দেখা হবে না প্রিয় শহর ঠাকুরগাঁওয়ে। প্রয়োজনে, অপ্রয়োজনে ডাক পড়বে না। থেমে গেল তার অবিরাম পথচলা।

ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মু. সাদেক কুরাইশীর জানাজায় অংশগ্রহণ করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এসময় তিনি বলেন, সাদেক কুরাইশী একজন সৎ, আদর্শবান, নিষ্ঠাবান ব্যক্তি ও নেতা ছিলেন। আমরাও যারা আছি তারা যেন তার মতো আদর্শবান হতে পারি আল্লাহ সবাইকে সেই তৌফিক দান করুন, আমীন।

বুধবার (২৫ অক্টোবর) সকাল ১১ টায় ঠাকুরগাঁও ইসলাম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সাদেক কুরাইশীর জানাজার নামাজ অনুষ্ঠিত হওয়ার আগে এসব বলেন তিনি।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন ছিলেন তিনি। তার মৃত্যুতে ইতিমধ্যে প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গভীর শোক জানিয়েছেন। আমরাও সকলকে গভীরভাবে শোকাহত। আমরা সকলেই তার জন্য দোয়া করবো আল্লাহ তাকে যেন জান্নাতুল ফেরদৌস দান করেন।

কেউ বলে-জনতার সাদেক কুরাইশী। কেউ বলে- গণমানুষের নেতা। আবার কেউ বলে- রাজনীতির অভিভাবক। সবকিছু উপেক্ষা করে পরপারে পাড়ি জমালেন ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ সাদেক কুরাইশী। তার মৃত্যুতে শোকে কাতর ঠাকুরগাঁও। তার অকাল মৃত্যুতে জেলার সব মতের, সব পথের মানুষের অকৃত্রিম ভালোবাসায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিষিক্ত হলেন ভালোবাসার অকৃত্রিম বন্ধনে। দীর্ঘ ৪০বছর জনপ্রতিনিধি হয়ে মানুষের সেবা করেছেন।

সোমবার (২৩ অক্টোবর) গোপালগঞ্জ টুঙ্গী পাড়ায় সপরিবারে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে ঢাকায় মেয়ের বাসায় ফিরে আসেন। মঙ্গলবার (২৪ অক্টোবর) অনুমানিক সকাল ১১টায় ঢাকা উত্তরা মেয়ের বাসা থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পথে বুকে ব্যথা অনুভব করলে তাকে লুবনা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। ডাক্তাররা ছুটে এসে আপ্রাণ চেষ্টা করলেও আর কাজ হয়নি। সবাইকে শোক সাগরে ভাসিয়ে চির বিদায় নিলেন জনগণের সাদেক কুরাইশী।

তার মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি, সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি, ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ দবিরুল ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা বিএনপির সভাপতি সদর উপজেলার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান, সাধারণ সম্পাদক পৌরসভার সাবেক মেয়র মির্জা ফয়সাল আমীনসহ বিভিন্ন দলের নেতাকর্মীরা শোক প্রকাশ করেছেন।

তার মৃত্যুর খবর নিজ জন্ম ভূমিতে এসে পৌঁছলে কেঁদে উঠে মানুষ। এমন মৃত্যুর জন্য প্রস্তুত ছিলেন না কেউ। ঠাকুরগাঁও রাজনীতির ইতিহাসে এ এক বিরল দৃষ্টান্ত। অতীতে এভাবে কোনো রাজনৈতিক নেতার মৃত্যুতে সবাই এক কাতারে ঐক্যবদ্ধ হননি।

আওয়ামী লীগের নেতারা বলেন, অভিভাবককে হারালাম। ঠাকুরগাঁওয়ের রাজনৈতিক অঙ্গনের একজন অভিভাবক ছিলেন সাদেক কুরাইশী। তার মৃত্যু শূন্যতা তৈরি করলো। মুহাম্মদ সাদেক কুরাইশী দেশ ও জনগণের কল্যাণে নিবেদিতপ্রাণ একজন নেতা ছিলেন। তিনি ছিলেন খুবই শান্তিপ্রিয়। সকল দলের নেতাদের প্রতি তিনি খুবই শ্রদ্ধাশীল ছিলেন। তার কারণেই জেলায় সরকারি ও বিরোধী দলের শান্তিপূর্ণ সহাবস্থান ছিল।

এদিকে রাত ১১টায় দিকে সাদেক কুরাইশীর মরদেহ বাসায় এসে পৌঁছলে কান্নার রোল পড়ে। বুধবার (২৫ অক্টবর) সকাল ১১ টায় ইসলাম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত জানাযায় হাজার হাজার মুসল্লি অংশ নেন। এরপর চোখের জলে সাধারণ মানুষ শায়িত করলেন পারিবারিক করবস্থানে।

জানা গেছে, সাদেক কুরাইশী ১৯৬০ সালের ৩১ আগস্ট ঠাকুরগাঁও পৌরসভার ইসলাম নগর খানকা শরীফে জন্মগ্রহণ করেন। সরকারি কলেজে অধ্যায়নরত অবস্থায় ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। ১৯৮২ থেকে ৮৩ সাল পর্যন্ত ঠাকুরগাঁও জেলা যুবলীগের আহ্বায়ক ও পরে ১৯৮৪-৮৬ সাল পর্যন্ত জেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য পদ লাভ করেন। এরপর ১৯৯১ সালে দায়িত্ব পান জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদকের। এরপর ১৯৯৪ সালে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পান।

২০০৫ সালের দলীয় কাউন্সিলে ভোটের মাধ্যমে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১১ সালের ডিসেম্বরে জেলা আওয়ামী লীগের দায়িত্বে পাশাপাশি জেলা পরিষদের প্রশাসক পদে নিয়োগ পান তিনি। সর্বশেষ ২০১৯ ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি নির্বাচিত হন মুহাম্মদ সাদেক কুরাইশী।

LN24BD

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments