Monday, May 20, 2024
HomeScrollingবিশ্বকাপে নতুন রেকর্ডের নজির গড়লেন রোহিত

বিশ্বকাপে নতুন রেকর্ডের নজির গড়লেন রোহিত

ঘরের মাটিতে বিশ্বকাপের প্রথম ম্যাচেই বড় পরীক্ষা দিয়েছে ভারত। টুর্নামেন্টের স্বাগতিক দেশটি সে পরীক্ষায় উতরে গেছে স্টার মার্কস নিয়েই। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেদিন দাপুটে এক জয়ী পেয়েছে রোহিত শর্মার দল। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তান বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশের কাছে। আজ এই দুই দল মুখোমুখি নিজেদের দ্বিতীয় ম্যাচে। দিল্লীর অরুণ জেটলি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।

টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তান মুখোমুখি হয়েছিল বাংলাদেশের। সে ম্যাচে টাইগার স্পিনারদের ঘূর্ণিতে কুপোকাত হয়েছিল আফগানরা, অল আউট হয় ৩৮ তম ওভারে ১৫৬ রান করেই। সেদিন রশিদ খান, মুজিভ উর রহমান, মোহাম্মদ নবীরাও বল হাতে ভালো করতে পারেননি। ফলে বাংলাদেশ ম্যাচটি জিতে নেয় ৬ উইকেট আর ৯২ বল হাতে রেখেই।

আজ ভারতের বিপক্ষে ম্যাচেও কঠিন স্পিন পরীক্ষার মুখোমুখি হতে পারে আফগানদের। এ জন্য কেমন প্রস্তুতি নিয়েছে রহমানুল্লাহ গুরুবাজরা? এমন প্রশ্ন করা হয়েছিল আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদিকেও।

আফগান অধিনায়ক অবশ্য জানিয়েছেন, ভারতীয় স্পিনারদের চেয়ে ভালো মানের স্পিন তারা নেট অনুশীলনেই খেলে থাকেন। তিনি বলেন, ‘রশিদ, নবী, নুর ও মুজিব আছে আমাদের। আমরা ওদের প্রতিদিনই খেলি। আমার মনে হয়, স্পিন খেলায় আমাদের দলটা অনেক অনেক ভালো। আমরা জানি, (বাংলাদেশের বিপক্ষে) ওই ম্যাচে আমরা ভালো খেলতে পারিনি। কিন্তু মাত্র এক ম্যাচ দেখেই আমাদের বাজে দল বলতে পারেন না। আর সেই ম্যাচও এখন অতীত। আমরা জানি যে আমরা স্পিন ভালো খেলতে পারি। (আজ) পরের ম্যাচেই ঘুরে দাঁড়াব।’

এদিকে ভারত নিজেদের প্রথম ম্যাচে জয় পেয়েছে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। সে ম্যাচে অজিদের বিপক্ষে দির্দান্ত খেলেছেন ভারতীয় স্পিনাররা। কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বীন মিলেই নিয়েছেন অজিদের ৬ উইকেট। ফলে সেদিন প্যাট কামিন্সের দলের দলীয় সংগ্রহ দিশোও পেরোয়নি। পরে ব্যাট হাতে দুর্দান্ত খেলেছেন লোকেশ রাহুল এবং বিরাট কোহলি। ২ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়লেও রাহুল-কোহলির দৃঢ়তায় ভারত ম্যাচটি জিতে নেয় দাপট দেখিয়েই। সেই আত্মবিশ্বাস নিয়েই আজ মাঠে নামবে রোহিত শর্মার দল।

এদিকে আজকের ম্যাচের আগে দুই দল একদিনের ক্রিকেটে মুখোমুখি হয়েছে ৩ বার। এসব দেখায় জয়ের পাল্লা ভারী ভারতের, জয় পেয়েছে দুইটি ম্যাচে। বাকি একটি ম্যাচ হয়েছে ড্র। আজও তাই বিশ্বকাপের মঞ্চেও তারাই ফেভারিট। তবে আফগানিস্তানেরও আছে রশিদ, মুজিব, নবীদের মত বিশ্বমানের পেসার। আজকের ম্যাচে তাই ভারতের কুলদীপ, জাদেজা, অশ্বিনদের সঙ্গে রশিদ-মুজিব-নবীদের কঠিন প্রতিদ্বন্দ্বীতা দেখার অপেক্ষায়ই আছে ক্রিকেটপ্রেমীরা।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments