Sunday, May 26, 2024
HomeScrollingএই ৫ সবজি বেশি খেলে উপকারের চেয়ে ক্ষতি হয়

এই ৫ সবজি বেশি খেলে উপকারের চেয়ে ক্ষতি হয়

সবজি বা তরকারি শরীরের জন্য উপকারি। প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই সবজি রাখা উচিত। কিন্তু কিছু কিছু সবজি আছে যেগুলো বেশি খেলে উপকারের চেয়ে ক্ষতিই হয় বেশি। এমনই ৫টি সবজি সম্পর্কে জানুন।

বেশি গাজর নয়

গাজর অত্যন্ত উপকারী এক সবজি। এই সবজির একাধিক গুণ রয়েছে। এতে আছে ভিটামিন এ-এর ভাণ্ডার। তাই চোখের খেয়াল রাখতে চাইলে গাজর হতে পারে আপনার নিত্যদিনের সঙ্গী। তবে গাজর বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। এর থেকে হতে পারে ক্যারোটেনেমিয়া নামক একটি অসুখ। এই অসুখে ত্বকের রঙ হলুদ হয়ে যায়। আসলে রক্তে অতিরিক্ত পরিমাণে বিটা ক্যারোটিন থাকার কারণে এই সমস্যা দেখা দেয়। তাই গাজর খুব বেশি পরিমাণে খাবেন না।

carrotশিমজাতীয় সবজি

বিনস বা শিমজাতীয় সবজি অনেকেরই পছন্দ। এতে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। এছাড়া ফাইবার ও খনিজের চাহিদাও মেটাতে পারে বিনস। তাই বিনস খাওয়া অত্যন্ত উপকারী। তবে বিনসে রয়েছে ফাইটোএমাগুলেটিনিন নামক একটি উপাদান। এই উপাদান দেহে বেশি পরিমাণে পৌঁছে গেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। এর থেকে বমি বমি ভাব বা বমি হওয়ার আশঙ্কাও তৈরি হয়। তাই অতিরিক্ত পরিমাণে বিনস না খাওয়াই মঙ্গল।

কড়াইশুঁটিতেই লুকিয়ে বিপদ​

কড়াইশুঁটি খেতে কার না ভালো লাগে বলুন তো? তাই বিভিন্ন মুখোরোচক পদে এর বহুল ব্যবহার চোখে পড়ে। তবে জানলে অবাক হয়ে যাবেন কড়াইশুঁটি বেশি পরিমাণে খেলেও কিন্তু সমস্যা হতে পারে। গবেষণা থেকে জানা যায়, কড়াইশুঁটি হল হাই গ্লাইসেমিক ইনডেস্ক যুক্ত একটি খাবার। তাই এই সবজি বেশি পরিমাণে খেলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত বৃদ্ধি পায়। ফলে সুগার থাকলে অত্যধিক পরিমাণে কড়াইশুঁটি খাওয়ার ভুল করবেন না। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা তৈরি হয়।

corn

ভুট্টাও বেশি খাওয়া চলবে না​

ভুট্টার একাধিক গুণ রয়েছে। এতে উপস্থিত আছে উপকারী ভিটামিন, খনিজ ও পলিফেনলস। তাই বিভিন্ন শারীরিক সমস্যা থেকে দূরে থাকতে আমাদের সাহায্য করে ভুট্টা। তবে জানলে অবাক হয়ে যাবেন, এহেন সাধের ভুট্টাও বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। এতে উপস্থিত রয়েছে ফাইটেট নামক একটু ফাইটোনিউট্রিয়েন্ট। এই উপাদানটি শরীরকে জিঙ্ক, আয়রন ও সেলেনিয়াম গ্রহণ বাধা দেয়। ফলে শরীরে পুষ্টির ঘাটতি হওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই দিনে ১টার বেশি ভুট্টা না খাওয়াই মঙ্গল।

begunঅতিরিক্ত বেগুন খেলেও বিপদ বাড়বে​

বেগুন আমাদের নিত্যদিনের সবজি। বেগুন ভাজা, বেগুন পোড়া তো অনেকের প্রিয় পদ। তবে জানলে অবাক হয়ে যাবেন বেগুন বেশি পরিমাণে খেলেও দেহে একাধিক জটিলতা তৈরি হতে পারে। এই সবজিতে প্রচুর পরিমাণে সোলানাইন রয়েছে। এই উপাদান কিন্তু নানা ধরনের গ্যাস্ট্রোইনটেসটিনাল ইস্যুর কারণ হতে পারে। অর্থাৎ সোজা ভাষায় পেটের সমস্যার প্রকোপ বাড়ায় বেগুন। এছাড়া এতে উপস্থিত রয়েছে ক্যালসিয়াম অক্সালেট যা কিডনি স্ট্রোনের কারণ হতে পারে। তাই এই সবজি কম পরিমাণে খাওয়াই মঙ্গল।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments