Monday, May 6, 2024
HomeScrollingমামলা নিষ্পত্তির হার বেড়েছে ৩২ দশমিক ৪০ ভাগ

মামলা নিষ্পত্তির হার বেড়েছে ৩২ দশমিক ৪০ ভাগ

অনলাইন ডেস্ক।

বিচারিক আদালতে দেওয়ানি ও ফৌজদারি মামলা নিষ্পত্তি বেড়েছে। চলতি বছরের প্রথম ছয় মাসে  মামলা দায়ের হয়েছে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬ মামলা। আর এ সময়ে নিষ্পত্তি হয়েছে ৬ লাখ ৮৬ হাজার ৯৫২ মামলা। ছয় মাসে মামলা নিষ্পত্তির পরিমাণ বেড়েছে ৩২ দশমিক ৪০ ভাগ। ২০২১ সালের প্রথম ছয় মাসে এ হার ছিল ৫৯ দশমিক ৫০ ভাগ।

সোমবার সুপ্রিম কোর্ট প্রশাসনের এক  বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

গত জানুয়ারির শেষ দিকে দেশের আটটি বিভাগের অধস্তন আদালতসমূহ মনিটরিং করতে হাইকোর্টের ৮ বিচারপতির সমন্বয়ে প্রতিটি বিভাগের জন্য একটি করে মনিটরিং কমিটি গঠন করা হয়। গত ছয় মাসের পরিসংখ্যান তুলে ধরে সুপ্রিম কোর্ট প্রশাসন জানায় মনিটরিং কমিটি গঠনের পর মামলা নিষ্পত্তির হার বেড়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত আটটি বিভাগে দেওয়ানি ও ফৌজদারি মামলা দায়ের হয়েছে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬টি। এই সময়ে নিষ্পত্তি হয়েছে ছয় লাখ ৮৬ হাজার ৯৫২টি। গড়ে নিষ্পত্তির হার ৯১ দশমিক ৯০ ভাগ। ছয় মাসে সবচে বেশি নিষ্পত্তি হয়েছে ময়মনসিংহ বিভাগে। সেখানে গড়ে মামলা নিষ্পত্তির হার ১০৮ দশমিক ১৬ শতাংশ। ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ছয় লাখ ৫৫ হাজার ৯৮১টি মামলা দায়ের হয়। নিষ্পত্তি হয় তিন লাখ ৯০ হাজার ৩১১টি। ওই সময়ে গড়ে নিষ্পত্তির হার ছিল ৫৯ দশমিক ৫০ ভাগ।

সুপ্রিম কোর্ট প্রশাসনের মতে, ২০২১ ও ২০২২ সালের প্রথম ছয় মাসের তুলনামূলক পরিসংখ্যানে দেখা যায়, নতুন মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর বর্তমান কমিটির সভাপতিদের সার্বক্ষণিক তত্ত্বাবধান, নিরবচ্ছিন্ন মনিটরিং এবং গতিশীল নেতৃত্বে ৩২ দশমিক ৪০ ভাগ মামলা নিষ্পত্তির হার বেড়েছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments