Sunday, May 5, 2024
HomeScrollingপর্যবেক্ষক ও সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে বসছে ইসি

পর্যবেক্ষক ও সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে বসছে ইসি

অনলাইন ডেস্ক।

পর্যবেক্ষক ও সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৯ জুন পর্যবেক্ষক ও ১২ জুন সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপ করবে সাংবিধানিক সংস্থাটি। ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ইসিতে নিবন্ধিত ১১৮টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার মধ্যে ৩০ থেকে ৩৫টি সংস্থাকে সংলাপে আমন্ত্রণ জানানো হতে পারে। বৈঠকটি বেলা ১১টায় নির্বাচন ভবনে অনুষ্ঠিত হবে। এছাড়া ১২ জুন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের সঙ্গেও বেলা ১১টায় বৈঠকে বসবে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন। ওই বৈঠকে সাবেক ইসি সচিবদেরও আমন্ত্রণ জানানো হতে পারে।

আউয়াল কমিশন দায়িত্ব নেওয়ার পরপরই গত ১৩ ও ২২ মার্চ এবং ৬ ও ১৮ এপ্রিল যথাক্রমে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী এবং নাগরিক সমাজ ও গণমাধ্যমের সঙ্গে সংলাপ করেছে ইসি। এতে দলীয় প্রভাবমুক্ত অংশগ্রহণমূলক নির্বাচন, সুষ্ঠু ভোটের নিরাপত্তা, ইভিএম ব্যবহারে আরও সময় নেওয়া, বিভাগভিত্তিক একাধিক দিনে ভোটের আয়োজন, নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ ইত্যাদি সুপারিশ আসে।

কমিশন সেসব বিষয় আমলে নিয়ে ইতোমধ্যে বিচার বিশ্লেষণ করে নিজেদের অবস্থানও জানিয়েছে। এ ক্ষেত্রে আরও সময় নিয়ে সবার মতামতের ভিত্তিতে তারা ভোটের আয়োজনে যাবেন। ২০২৪ সালের জানুয়ারি থেকে আগের ছয় মাসের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন সম্পন্ন করতে হবে।

এর আগে, গত ২৬ ফেব্রুয়ারি আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন শপথ নিয়ে ২৮ ফেব্রুয়ারি প্রথম অফিস করেন নতুন কমিশন। দায়িত্ব নিয়েই তারা দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মহলের সঙ্গে সংলাপের সিদ্ধান্ত নেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments