Saturday, May 4, 2024
HomeScrollingঈদে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চালু থাকবে: বিআইডব্লিউটিসি

ঈদে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চালু থাকবে: বিআইডব্লিউটিসি

অনলাইন ডেস্ক |

ঈদে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চালু থাকবে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি। ব্যক্তিগত গাড়ির চাপ সামলাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সেতুর পিলারে ফেরি ধাক্কার ঘটনায় গত ৮ মাসের বেশি সময় মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে রাতে ফেরি চলাচল বন্ধ ছিল। দিনে শুধু হালকা যাত্রীবাহী ছোট যানবাহন পার করতে ফেরি চালু আছে।

বুধবার দুপুরে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমদ শামীম আল রাজি সংবাদমাধ্যমকে বলেন, ঈদকে সামনে রেখে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চালুর অনুমতি পেয়েছি। ঘাটের পরিস্থিতি বুঝে সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল করবে। যদি রাতে চালানোর প্রয়োজন হয় তবেই চলবে।

তিনি বলেন, ফেরি চালুর আগে আবহাওয়া পূর্বাভাস ফেরি চলাচলের উপযোগী কি না, সেটি যাচাই বাছাই করতে হবে।

ঈদ উপলক্ষে শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি নৌপথে ১০টি ফেরি চালু রাখার পরিকল্পনা আছে বলে জানান তিনি।

শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন সংবাদমাধ্যমকে জানান, বুধবার ভোরে প্রায় পাঁচ শতাধিক যানবাহন পারের অপেক্ষায় ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যা কমে এসেছে। দুপুরে ২৫০ গাড়ি পারের অপেক্ষায় ছিল।

তিনি জানান, বর্তমানে চালু থাকা ৭টি ফেরির মধ্যে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ৪টি ফেরি ও শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ৩টি ফেরি চলছে।

এ ছাড়া রো রো ফেরি বেগম রোকেয়া মেরামত শেষে দুপুরে এ নৌপথে যুক্ত হয়েছে।

শিমুলিয়া নদী বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক এবং সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহাদাত হোসেন জানান, শিমুলিয়াঘাট থেকে ফেরিগুলো সেতুর ১৪, ১৫ ও ১৬ নম্বর পিলারের পাশ দিয়ে বাংলাবাজার ঘাট পর্যন্ত যাবে।

ফেরি চলাচলে নিরাপত্তার জন্য সবুজ বিকন বাতি স্থাপন করা হয়েছে।

আবার বাংলাবাজার ঘাট থেকে ফেরিগুলো ১৯, ২০ ও ২১ নম্বর পিলারের পাশ দিয়ে মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাট আসবে। এ জন্য লাল বিকন বাতি স্থাপন করা হয়।

তিনি আরও জানান, শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি নৌপথে ৮৫টি লঞ্চ ও ১৫৫টি স্পিডবোট চলাচল করছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments