Sunday, May 5, 2024
HomeScrollingঅতিরিক্ত যাত্রীর কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটে: স্বরাষ্ট্রমন্ত্রী

অতিরিক্ত যাত্রীর কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটে: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক |

দু’একদিনের মধ্যে রাজধানীর যানজট কিছুটা নিয়ন্ত্রণে আসবে বলে আশা করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ঈদুল ফিতরের আগে দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থতি নিয়ে পর্যালোচনা সভা শেষে তিনি এমন মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যানজট নিরসনের জন্য ট্রাফিক পুলিশের সঙ্গে সঙ্গে আমাদের নিরাপত্তা বাহিনী,পুলিশ বিভাগ যথাসাধ্য চেষ্টা করছেন। আগামী সাত দিনে তারা কী করবেন তার একটি কর্মপদ্ধতিও তারা বের করেছেন। আশা করি দু’একদিনের মধ্যে যানজট কিছুটা নিয়ন্ত্রণ হবে, আমি আশা করি।

যানজটের কারণ তুলে ধরে তিনি বলেন, ঢাকা শহরে অনেকগুলো উন্নয়ন কাজ চলছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও ফ্লাইওভারগুলোর কারণে কিছু প্রতিবন্ধকতা আছে। আমাদের এ যানজটের সেটি একটি কারণ।  এরপর দীর্ঘদিন পর কোভিডের পর সব কিছু খুলেছে আবার ঈদও এসে গেছে। সবাই মার্কেটমুখী। ঘর থেকে বের হয়ে সবাই এসব জায়গায় যাতায়াত শুরু করেছেন, যানজটের কিছু কারণের মধ্যে এগুলোও কারণ।

তিনি বলেন, অতিরিক্ত যাত্রীর কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটে। ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তার জন্য বাস, ট্রেন ও লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন রোধে কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবেন। ঈদ উপলক্ষে ঢাকাসহ সারাদেশে যানজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। হাইওয়ে পুলিশের পাশাপাশি র‌্যাব, জেলা পুলিশ, মেট্রোপলিটন পুলিশের টহল ও গোয়েন্দা নজরদারি থাকবে।

মহাসড়কের পরিস্থিতি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, হাইওয়ের প্রধান প্রকৌশলী আমাদের নিশ্চিত করেছেন যে, ২৫ এপ্রিলের মধ্যে সবগুলো রাস্তা সচল হবে। যেখানে খানাখন্দ আছে সেগুলোও রিপেয়ার করে দেবে। এটি যেন কার্যকর হয়, এ জন্য আগামী কাল বা পরশুর মধ্যে তারা আবারও বসবেন। যদি কোনো অসুবিধা পাওয়া যায় সেটি চিহ্নিত করে সমাধানের ব্যবস্থা নেবে।

তিনি বলেন, ঈদযাত্রায় নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া যাতে আদায় করতে না পারে সেজন্য নিরাপত্তা বাহিনী নজর রাখবে। নসিমন করিমনসহ ব্যাটারিচালিত গাড়ি যেন মহাসড়কে উঠতে না পারে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

ঈদের আগে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ নিয়ে আলোচনার কথা তুলে ধরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শ্রম মন্ত্রণালয়, বিজিএমইএ, বিকেএমইএসহ গার্মেন্টস ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে একটি সভা করেছিলাম। সেই সভায় বেতন বোনাস পরিশোধ এবং ছুটির বিষয়ে যে সিদ্ধান্ত হয়েছে আমরা মনে করি এটি যাতে মেনে চলা হয়, আমরা সভায় সে বিষয়টিতে জোর দিয়েছি।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমাদের বড় বড় শিল্পগুলো একসাথে শ্রমিকদের ছুটি না দিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করছি, যে ছুটিটা কিভাবে দেবে। ছুটি যদি একসাথে দেয় তাহলে আমাদের হিসাবে প্রায় ৬০ লাখ মানুষ ঢাকা ত্যাগ করবে। এরা শুধু শ্রমিক, এর সাথে অন্য মানুষ তো আছেই। কাজেই যানজট সৃষ্টির আশঙ্কা আছে। পর্যায়ক্রমে ছুটিগুলো দিলে সেটি কিছুটা নিয়ন্ত্রণ হবে।

আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ঈদে সার্বিক আইন -শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে চুরি, ছিনতাই, চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ড ঠেকাতে ইউনিফর্ম পরা পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থাগুলো কাজ করছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments