Monday, May 6, 2024
HomeScrollingব্রাসেলস যাচ্ছেন বাইডেন

ব্রাসেলস যাচ্ছেন বাইডেন

অনলাইন ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাচ্ছেন। রাশিয়ার ইউক্রেন আক্রমণের বরাবর এক মাস পর ২৪ মার্চ সেখানে বিশেষ শীর্ষ সম্মেলনের ডাক দিয়েছে ন্যাটো।

ইতিমধ্যে বাইডেনের ব্রাসেলস সফরের পরিকল্পনা ঘোষণা করেছেন হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি। এর কয়েক ঘণ্টা পর ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বৈঠকের আহ্বান জানিয়ে টুইট বার্তা দেনে। সেখানে বলেন, জোটের সদস্যরা ‘ইউক্রেনে রাশিয়ার আক্রমণ, ইউক্রেনের প্রতি আমাদের দৃঢ় সমর্থন এবং ন্যাটোর প্রতিরোধ ও প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন’।

এ দিকে প্রায় তিন সপ্তাহ ধরে কিয়েভের ওপর রাশিয়ান বাহিনীর আক্রমণ ও অন্যান্য শহরে বোমাবর্ষণের মধ্যে তিনজন ইউরোপীয় নেতা ইউক্রেনের প্রতি সমর্থন জানাতে রাজধানী কিয়েভ সফরে গেছেন।

সফরকারী নেতাদের মধ্যে চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের সঙ্গে বৈঠকে ইউরোপীয় কাউন্সিলের প্রতিনিধিত্ব করতে পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি ও স্লোভেনীয় প্রধানমন্ত্রী জেনেজ জানসাসহ মঙ্গলবার কিয়েভে গেছেন।

তিনি বলেন, ‘এই সফরের উদ্দেশ্য ইউক্রেনের সার্বভৌমত্ব ও স্বাধীনতার জন্য সমগ্র ইউরোপীয় ইউনিয়নের দ্ব্যর্থহীন সমর্থন নিশ্চিত করা। এ ছাড়া ইউক্রেন ও ইউক্রেনীয়দের সমর্থনে একটি বিস্তৃত প্যাকেজ উপস্থাপন করা।’

এ দিকে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, বাইডেন বুধবার ইউক্রেনে নতুন নিরাপত্তা সহায়তা হিসেবে ৮০ কোটি ডলার প্রদানের ঘোষণা দেবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এই কর্মকর্তা মঙ্গলবার গভীর রাতে জানান, বেলা পৌনে ১২টায় এই ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে।

বাইডেন এর আগে শনিবার ইউক্রেনে সামরিক সরঞ্জামের জন্য অতিরিক্ত ২০ কোটি ডলার সহায়তা ঘোষণা করেছেন, এতে গত ২৬ ফেব্রুয়ারি ঘোষণাসহ মোট এই সহায়তা ৩৫ কোটি ডলার ছাড়িয়েছে, এটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ ধরনের বৃহত্তম সহায়তা প্যাকেজ।

বুধবার ৮০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তায় কী ধরনের সুবিধা অন্তর্ভুক্ত থাকবে হোয়াইট হাউস কর্মকর্তা সে বিষয়ে বিস্তারিত জানাননি।

তবে তিনি জানান, গত এক বছরে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৬০০টির বেশি স্ট্রিংগার মিসাইল, আনুমানিক ২,৬০০টি জ্যাভলিন অ্যান্টি-আরমার সিস্টেমসহ রাডার সিস্টেম, হেলিকপ্টার, গ্রেনেড লঞ্চার, বন্দুক এবং গোলাবারুদ ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments