Sunday, May 5, 2024
HomeScrollingযেসব শর্তে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করবে রাশিয়া

যেসব শর্তে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করবে রাশিয়া

অনলাইন ডেস্ক।।

ইউক্রেনে হামলা বন্ধে কয়েকটি শর্ত দিয়েছে রাশিয়া। রাশিয়া সরকারের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার রয়টার্সকে বলেছেন, যদি ইউক্রেন আমাদের শর্তগুলো মেনে নেয় তাহলে আমরা যেকোনো মুহূর্তে ‘অভিযান’ বন্ধ করে দেব।

তিনি বলেন, ইউক্রেনকে অবশ্যই ক্রিমিয়াকে রাশিয়ার হাতে ছেড়ে দিতে হবে। এ ছাড়া ডোনেটস্ক এবং লুহনস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিতে হবে।

এ ছাড়াও পেসকভ বলেন, ইউক্রেনকে অবশ্যই তার সংবিধান সংশোধন করতে হবে এবং যেকোনো ব্লকে (ন্যাটো, ইইউ) যোগ দেওয়ার ইচ্ছা বাদ দিতে হবে।

তিনি বলেন, যদি এসব শর্ত পূরণ হয় তাহলে রাশিয়া ইউক্রেনকে বেসামরিকীকরণের যে অভিযান পরিচালনা করছে তা যে কোনো মুহূর্তে বন্ধ হবে।

তিনি আরো বলেন, এর বাইরে রাশিয়া ইউক্রেনের আর কোনো অঞ্চল দাবি করবে না।

রাশিয়া ২০১৪ সালের মার্চ মাসে ক্রিমিয়া দখল করে। কয়েক সপ্তাহ পর ইউক্রেনের পূর্ব ডোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দেয়।

এসব বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সোমবার পর্যন্ত ১২তম দিনে রাশিয়া উত্তর, পূর্ব ও দক্ষিণ দিক থেকে ইউক্রেনে হামলা চালিয়েছে। তারা কিয়েভ, খারকিভ এবং মারিউপোল বন্দরসহ শহরগুলোকে আঘাত করেছে।

২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া আগ্রাসন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় শরণার্থী সংকট সৃষ্টি করেছে। এর ফলে বিশ্বজুড় ক্ষোভের সৃষ্টি করেছে এবং মস্কোর ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা দেশগুলো।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments