Tuesday, May 7, 2024
HomeScrollingএবারও নারী রাখলো না তালেবান

এবারও নারী রাখলো না তালেবান

অনলাইন ডেস্ক।।

নতুন মন্ত্রিসভার বাকি পদগুলোর জন্যও নাম ঘোষণা করেছে তালেবান। কিন্তু এবারও কোনো নারীর নাম ঘোষণা করা হয়নি। ফলে তাদের পুরো মন্ত্রিসভায় কোনো নারী স্থান পাচ্ছেন না, বিষয়টি এখন আনুষ্ঠানিকভাবেই স্পষ্ট হয়ে গেছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তালেবান তাদের মন্ত্রীসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, আজ মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ মন্ত্রিসভার বাকি পদগুলোতে নিযুক্তদের নাম ঘোষণা করেন।

গত ৭ সেপ্টেম্বর প্রথমবার অন্তর্বর্তী সরকারের ৩৩ সদস্যের নাম জানিয়েছিল তালেবান।

নতুন করে তালেবানের অন্তর্বর্তী সরকারে স্বাস্থ্য মন্ত্রণালয় যুক্ত হয়েছে। এ জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আজকে ঘোষিত পদগুলো সরকারকে সচল রাখার জন্য প্রয়োজনীয় বলে মনে করা হচ্ছে’।

মঙ্গলবারের সংবাদ সম্মেলনেই জাবিউল্লাহ মুজাহিদ মেয়েদের হাইস্কুল খোলার বিষয়েও কথা বলেন। তিনি বলেন, ‘আমরা সবকিছু চূড়ান্ত করছি। যত দ্রুত সম্ভব মেয়েদের হাইস্কুল খলে দেওয়া হবে’।

গত সপ্তাহে হাইস্কুল খোলার ঘোষণা দেয় তালেবান। তবে শুধু ছেলেদের স্কুল খোলার সিদ্ধান্ত দেয় তারা এবং স্কুলে শুধু পুরুষ শিক্ষকেরাই পাঠদান করবেন বলে ঘোষণায় বলা হয়েছিল। ওই সময় তালেবান বলেছিল, তারা মেয়েদের স্কুল খুলে দেওয়ার বিষয়ে কাজ করছে।

তবে ঠিক কবে মেয়েদের হাইস্কুল খোলা হবে তার কোনো সময়সীমা বলা হয়নি।

তালেবানরা বলেছে যে তারা তাদের ১৯৯৬-২০০১ মেয়াদের কট্টরপন্থা থেকে সরে এসেছে। সেসময় তারা পুরুষ আত্মীয় ছাড়া নারীদেরকে বাড়ি থেকে বের হতে দিত না, এবং মেয়েদের স্কুল বন্ধ করে দেয়। যে কারণে গত সপ্তাহে যখন তারা শুধু ছেলেদের জন্য হাই স্কুল খুলে দেওয়ার ঘোষণা দেয় তখন আশঙ্কা করা হচ্ছিল যে তারা হয়তো আবারও নারীদের শিক্ষা বন্ধ করে দিতে পারে।

তবে মঙ্গলবার মুজাহিদ বলেন, নারীদের বাড়ির বাইরে কাজ করার প্রতিবন্ধকতাগুলো দূর করার বিষয়ে ‘কাজ চলছে’।

তিনি বলেন, ‘আমরা মন্ত্রিসভা আরও শক্তিশালী করার চেষ্টা করছি, এবং আল্লাহর ইচ্ছা হলে, প্রয়োজনীয় কিছু বিভাগের কিছু নির্দিষ্ট পদে নারীদেরও নিয়োগ দেওয়া হবে এবং একদিন আমরা এখানে নারীদের নামও ঘোষণা করব’।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments