Tuesday, May 7, 2024
HomeScrolling‘আমি বুঝতে পারছি, আপনারা ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত: আফগান প্রেসিডেন্ট

‘আমি বুঝতে পারছি, আপনারা ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত: আফগান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক।।

আফগানিস্তানে সম্প্রতি সরকারি বাহিনী ও তালেবানের তীব্র লড়াইয়ের মুখে প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি।

তিনি বলেন, ‘আমরা সরকারের সংশ্লিষ্ট সব পক্ষ ও আমাদের আন্তর্জাতিক অংশীদার সবার সঙ্গে বিস্তারিত আলোচনা করছি…আলোচনা এখনো চলছে এবং শিগগির এর ফল জানিয়ে দেওয়া হবে।’

ভাষণে আফগান প্রেসিডেন্ট বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশটির জাতীয় নিরাপত্তা বাহিনীর পুনর্গঠনই সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার। পাশাপাশি তীব্র লড়াইয়ে বাস্তুচ্যুত হাজারো মানুষকে সহায়তা দেওয়ার উপায় খোঁজা হচ্ছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার খবরে এ তথ্য জানানো হয়।

আগেই রেকর্ড করে রাখা ভাষণ শনিবার দেশটির সরকারি টেলিভিশন চ্যানেলে প্রচার করা হয়।

ভাষণে গনি বলেন, ‘আমি বুঝতে পারছি, আপনারা ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আমি আপনাদের আশ্বস্ত করতে চাই…আর যেন অস্থিরতা, সহিংসতা না বাড়ে এবং আর কেউ যেন বাস্তুহারা না হয়, সেই চেষ্টা করছি।’

গত বুধবার উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই শরিফে আশরাফ গনিকে সর্বশেষ দেখা যায়। শনিবার সকালে এই শহরে তালেবান বহুমুখী হামলা চালায়।

দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর একের পর এক এলাকা দখল করছে তালেবান বাহিনী। শুক্রবার পর্যন্ত দেশটির অর্ধেকের বেশি প্রাদেশিক রাজধানীর পতন ঘটেছে তালেবানের হাতে। অনেক এলাকায় আফগান সরকারি বাহিনীর সঙ্গে তাদের লড়াই চলছে। রাজধানী কাবুল দখলের পথে এগোচ্ছে তারা। ইতিমধ্যে কাবুল থেকে মাত্র ১১ কিমি দূরে পৌঁছে গেছে তালেবান বাহিনী।

বিভিন্ন খবরে বলা হয়, বিভিন্ন শহরে তালেবান বিনা বাধায় ঢুকে পড়ে। তারা সরকারি বাহিনীর কোনো বাধার মুখে পড়েনি। এমনকি কোনো কোনো জায়গায় অনেকে তালেবান বাহিনীতে যোগ দিয়েছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments