Monday, April 29, 2024
HomeScrollingদাবানলে আটকে পড়ে ২৫ সেনা নিহত

দাবানলে আটকে পড়ে ২৫ সেনা নিহত

অনলাইন ডেস্ক।।

ভয়াবহ আগুনের কবলে পড়েছে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া। দাবানলে উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে মঙ্গলবার অগ্নিদগ্ধ হয়ে মারা গেছে দেশটির ২৫ সেনা সদস্য।

সংবাদ সংস্থার বরাত দিয়ে ডয়চে ভেলে জানায়, জঙ্গলে ঘেরা পার্বত্য আলজেরিয়ায় পানি নেই, তাপমাত্রাও ক্রমাগত বাড়ছে।

মঙ্গলবার উপজাতি অধ্যুষিত কাবাইল এলাকায় পৌঁছে আলজেরিয়ার সেনারা। স্থানীয়দের উদ্ধার করতে গিয়েই আগুনের বলয়ে আটকে পড়েন জওয়ানরা। আগুনে পুড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২৫ জনের, আহত হয় ১১ জন। তার মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। ৭ জন সাধারণ মানুষেরও মৃত্যু হয়েছে।

মঙ্গলবার রাতে আলজেরিয়ার প্রেসিডেন্ট জানান, সেনারা ১০০ জন সাধারণ মানুষকে রক্ষা করতে পেরেছে। কাবাইল অঞ্চল থেকে তাদের সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী দেশের একটি টিভি চ্যানেলকে জানিয়েছেন, এখনো পর্যন্ত আগুনে মৃত্যু হয়েছে ৪২ জনের। তবে মঙ্গলবারের ঘটনা এখনো পর্যন্ত সবচেয়ে মর্মান্তিক।

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স থেকে কাবাইলের দূরত্ব ১০০ কিলোমিটার। পর্বত ঘেরা এই অঞ্চলে যাওয়া কঠিন। পানি অত্যন্ত কম। তারই মধ্যে গ্রামবাসীরা বালতিতে পানি ভরে আগুন নেভানোর চেষ্টা করছেন। আগুনের ফলে সর্বত্র তাপমাত্রা অনেক বেড়ে গেছে।

প্রধানমন্ত্রীর আশঙ্কা, যেভাবে আগুন ছড়াচ্ছে, তাতে রাজধানী শহরও আক্রান্ত হতে পারে। আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ দিকে ইউরোপের বহু অঞ্চলে দাবানল হয়েছে। তুরস্কের আগুন ভয়াবহ জায়গায় পৌঁছেছে। জ্বলেছে রাশিয়া, গ্রিস ও ইতালি।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments