Monday, May 6, 2024
HomeScrollingটিকা পুরোপুরি ঝুঁকি দূর করতে পারে না

টিকা পুরোপুরি ঝুঁকি দূর করতে পারে না

অনলাইন ডেস্ক।।

গণস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, টিকা পুরোপুরি ঝুঁকি দূর করতে পারে না। প্রাথমিক লক্ষণ এও বলছে, প্রতিষেধক প্রয়োগ করে করোনার ভারতীয় সংস্করণ ‘ডেল্টা’র সংক্রমণ বন্ধ করা যাচ্ছে না।

বিজ্ঞানীদের বরাত দিয়ে আল জাজিরা জানায়, পুরোপুরি টিকা নেওয়া কয়েকশ’ মানুষ উচ্চ সংক্রমণশীল ডেল্টায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

সম্প্রতি পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) জানায়, যারা টিকা নেয়নি তাদের মতো টিকা গ্রহীতার শরীরে ডেল্টা ছড়ানোর লক্ষণ পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের সিডিসি-ও সম্প্রতি একই আশঙ্কার কথা জানায়।

গত ১৯ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ৫১২ জন মানুষই দুটি টিকা পেয়েছিলেন। যা মোট ভর্তি রোগীর মধ্যে ৩৪.৯ শতাংশ।

গত ১৯ জুলাই যুক্তরাজ্যে লকডাউনের বিধিনিষেধ উল্লেখযোগ্যভাবে সহজ করা হয়। যাকে অনেকেই ‘স্বাধীনতা দিবস’ বলছেন। কিন্তু এর পরপরই দেশটিতে করোনা পরিস্থিতি আশঙ্কাজনকভাবে খারাপ হয়েছে।

বর্তমানে দেশটিকে অস্ট্রাজেনেকা, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হচ্ছে।

ইতিমধ্যে যুক্তরাজ্যের ৭৫ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক দুই ডোজ টিকা পেয়েছেন।

পিএইচই জানায়, যত বেশি মানুষ টিকার আওতায় আসবে, হাসপাতালেও টিকা নেওয়া রোগীর সংখ্যা বাড়বে। তাই বলে টিকা নেওয়া বন্ধ করা যাবে না। টিকা পুরোপুরি ঝুঁকি দূর করতে না পারলেও অন্যান্য গুরুতর অসুস্থতা কমাবে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments