Sunday, May 5, 2024
HomeScrollingসেনা প্রত্যাহারকে ‘বাইডেনের ভুল’ বললেন বুশ

সেনা প্রত্যাহারকে ‘বাইডেনের ভুল’ বললেন বুশ

অনলাইন ডেস্ক।।

২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর সশস্ত্র গোষ্ঠী আল কায়েদার শিবির নিশ্চিহ্ন করতে আফগানিস্তানে সেনা পাঠিয়েছিলেন যুক্তরাষ্ট্রের তখনকার প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ২০ বছর পর সেই যুদ্ধক্ষেত্র থেকে সেনা গুটিয়ে আনছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

এ প্রসঙ্গে বুশ বলেন, তালিবানেরা অনেক এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। এর মাঝে যুক্তরাষ্ট্রের সেনাদের প্রত্যাহার এক ভুল সিদ্ধান্ত।

২০০৯ সালে ক্ষমতা থেকে সরে দাঁড়ান বুশ। এরপর তাকে উত্তরসূরি প্রেসিডেন্ট বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প বা বাইডেনের কোনো পদক্ষেপ নিয়ে খুব কমই মন্তব্য করতে দেখা গেছে।

সম্প্রতি বাইডেন জানান, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা দেশে ফিরে যাবে।

এ নিয়ে সাবেক প্রেসিডেন্ট বলেন, “দুই দশক আগে আমাদের সেনারা তালিবানদের উৎখাত করার পর, তারা দেশের ক্ষমতা আবার ফিরে পেলে কী পরিস্থিতি দাঁড়াবে, আফগান নারী ও কিশোরী এবং যারা যুক্তরাষ্ট্র ও জোটবাহিনীকে সাহায্য দিয়েছেন তাদের ভাগ্য সম্পর্কে নিয়ে আমার উদ্বেগ রয়েছে।”

জার্মান জাতীয় বেতার সংস্থা ডয়েচে ভেলের সঙ্গে সাক্ষাৎকারে বুশ বলেন, আফগান নারীরা যে অবর্ণনীয় লাঞ্ছনার মুখে পড়বেন, সে ব্যাপারে আমি ভয় পাচ্ছি।

বাইডেনের সিদ্ধান্ত ভুল কি-না? জবাবে বলেন, “আমি মনে করি এটা ভুল সিদ্ধান্ত। কারণ এর পরিণতি হবে ভয়াবহ। তাই আমার দুঃখ হচ্ছে।”

বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনা প্রত্যাহার।

যুক্তরাষ্ট্রের নিজেদের গুটিয়ে নেওয়ার পর থেকে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে তালিবান যোদ্ধাদের হামলা বেড়ে গেছে। কিছুদিন আগে তারা দেশটির ৮৫ শতাংশ অঞ্চল দখলে নেওয়ার দাবি করে। তবে কোনো কোনো সূত্র বলছে, আফগানিস্তানের ৪০০ জেলার এক-তৃতীয়াংশে তালিবানদের দখলে চলে গেছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments