Tuesday, April 30, 2024
HomeScrollingবিশ বছরে সাড়ে ৯ লাখ নারী কর্মী বিদেশে গেছেন

বিশ বছরে সাড়ে ৯ লাখ নারী কর্মী বিদেশে গেছেন

অনলাইন ডেস্ক |

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ জানান, ১৯৯১ সাল থেকে বিদেশে নারী কর্মী পাঠানো শুরু হয়। ওই সময় থেকে চলতি বছরের মে পর্যন্ত বিদেশে মোট নয় লাখ ৫৩ হাজার ২৩৯ নারীকর্মী বিদেশে গেছেন।

মঙ্গলবার চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

নোয়াখালী-২ আসনের সরকার দলীয় সাংসদ মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বিগত ১০ (২০১১-২০) বছরে ৫৯ লাখ ৮৪ হাজার ৯৪৩ কর্মী বিদেশে গেছে। যার মধ্যে ২০১০ সালে সর্বোচ্চ ১০ লাখ ৮ হাজার ৫২৫ জনের কর্মসংস্থান হয়েছে। ২০২০ সালে সর্বনিম্ন ২ লাখ ১৭ হাজার ৬৬৯ কর্মী বিদেশে গেছেন।

মন্ত্রী জানান, করোনার মধ্যে বৈদেশিক শ্রমবাজার সম্পর্কে মিশনস থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। সৌদি আরব, ইউএই, বাহারাইন, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ ২৫ দেশের জন্য দক্ষ কর্মী তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে। নতুন করে পোল্যাণ্ড, ক্রোয়েশিয়া, উজবেকিস্তানে শ্রমবাজারে লোক পাঠানো শুরু হয়েছে। কম্বোডিয়া, সেসেলম ও চীনেও কর্মীরা যাচ্ছেন। এ ছাড়া সম্ভাবনাময় দেশের সঙ্গে অগ্রাধিকারের ভিত্তিতে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার মালয়েশিয়ায় কর্মী প্রেরণ করা হবে বলে আশাপ্রকাশ করে তিনি বলেন, বিষয়টি নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। গত ১৬ ও ১৭ ফেব্রুয়ারি ভার্চুয়াল প্ল্যাটফর্মে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা হয়েছে। বিদেশে গমেনচ্ছু শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য উপজেলা পর্যযায়ে আরো ৭১টি টিটিসি স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments