Sunday, April 28, 2024
HomeScrollingকরোনাভাইরাসের ওষুধ উৎপাদন করছে ইরান

করোনাভাইরাসের ওষুধ উৎপাদন করছে ইরান

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সফল চিকিৎসায় চীনে ব্যবহৃত একটি ওষুধ শিগগিরই উৎপাদন করতে যাওয়ার ঘোষণা দিয়েছে ইরান। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা আলী রাজ্জাজান এ খবর জানিয়েছেন।

তিনি বলেছেন, ওষুধটির কাঁচামাল এরইমধ্যে ইরানে এসে পৌঁছেছে এবং এগুলো কাস্টমস বিভাগ থেকে ছাড়িয়ে আনার পর দুই দিনেরও কম সময়ের মধ্যে ওষুধটির উৎপাদন শুরু করবে তেহরান।

চীনে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ওষুধটির সাফল্য তুলে ধরে রাজ্জাজান বলেন, এটি ভাইরাস বিরোধী একটি স্বতন্ত্র ওষুধ এবং ইরানে করোনার চিকিৎসায় ব্যবহৃত অন্যান্য ওষুধের পাশাপাশি ব্যবহার করা হবে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনাভাইরাস নির্মূলের চেষ্টা করছে জানিয়ে রাজ্জাজান বলেন, ইরানের বিশেষজ্ঞরা করোনা মোকাবিলায় এরইমধ্যে যেসব গবেষণা করেছেন তার ফলাফল বিশ্বের বহু দেশ ব্যবহার করছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, দেশটিতে এ পর্যন্ত ২০ হাজার ৬১০ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে সাত হাজার ৬৩৫ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে গেছেন।চীনের উহান শহর থেকে উৎপন্ন এ ভাইরাস বর্তমানে ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩ হাজার ৫৪ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত বেড়ে হয়েছে তিন লাখ ৭ হাজার ৭২০ জন। মহামারি এই ভাইরাস বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। করোনায় আক্রান্তদের মধ্যে ৯৫ হাজার ৭৯৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

RELATED ARTICLES
Continue to the category

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments